সর্বোচ্চ মুনাফা ইসলামী ব্যাংকের

দেশে ২০১৪ সালে সরকারি-বেসরকারি মুনাফা অর্জনকারী ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে ইসলামী ব্যাংক, সর্বনিম্ন মুনাফা অর্জন করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।

দশম সংসদের পঞ্চম অধিবেশনে রবিবার চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

তিনি জানান, দেশে ২০১৪ সালে সরকারি-বেসরকারি মুনাফা অর্জনকারী ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে ইসলামী ব্যাংক। যার পরিমাণ ১ হাজার ৬২১ দশমিক ২১ কোটি টাকা। সর্বনিম্ন মুনাফা অর্জন করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। যার পরিমাণ ৭৩ কোটি টাকা। ২০১৪ সালে মোট ৫৬টি ব্যাংকের মধ্যে ৪টি ব্যাংক লোকসানে রয়েছে। এর মধ্যে রয়েছে কৃষি ব্যাংক, বেসিক ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নুরজাহান বেগমের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, ২০১৪-১৫ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ৪৯ হাজার ৭২২ কোটি টাকা। এর মধ্যে জুলাই-ডিসেম্বর ২০১৪ ছয় মাসের লক্ষ্যমাত্রা ছিল ৬০ হাজার ৪৫৩ কোটি টাকা। এ ছয় মাসে আদায় হয়েছে ৫০ হাজার ৬৩ কোটি টাকা। আদায়ের হার ৯৭ দশমিক ৭ শতাংশ ধারাবাহিকতায় আশা করা যাচ্ছে যে, চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

বেগম সানজিদা খানমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, বর্তমানে দেশে রাজশাহী ও রংপুর বিভাগ ব্যতীত বাংলাদেশ কৃষি ব্যাংকের মোট শাখার সংখ্যা ১ হাজার ২৯টি। কৃষি ব্যাংকের নতুন শাখা খোলার পরিকল্পনা আপাতত নেই। সকল বাণিজ্যিক ব্যাংক কৃষি ঋণ বিতরণ করে থাকে।

কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কার্যরত ভারতীয়রা ৪ বিলিয়ন ডলার এ দেশ থেকে নিয়ে গেছে—এমন তথ্য অর্থ মন্ত্রণালয়ের কাছে নেই। বাংলাদেশের নাগরিক নয়, এমন ব্যক্তি এদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে অথবা ব্যক্তি পর্যায়ে কাজ/ব্যবসা করে অর্থ উপার্জন করে তা নিজ নিজ দেশে প্রেরণ করতে পারেন। তবে, যদি অবৈধভাবে এ দেশ থেকে অর্থ পাচারের কোনো ঘটনা গোচরীভূত হয় বা এ বিষযে কোন সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া যায় তাহলে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে তাৎক্ষণিকভাবে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।



মন্তব্য চালু নেই