সম্পর্কের ‘নতুন অধ্যায়’ তৈরিতে সম্মত ওবামা-রাউল

দীর্ঘ অর্ধ-শতাব্দীর বেশি সময় পর যুক্তরাষ্ট্র ও কিউবার প্রেসিডেন্টদের মধ্যে ‘ঐতিহাসিক’ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সম্পর্কের ‘নতুন অধ্যায়’ তৈরিতে তারা একমত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মধ্য আমেরিকার দেশ পানামায় আমেরিকান দেশগুলোর তিন দিনব্যাপী (শুক্রবার-রোববার) শীর্ষ সম্মেলন ‘সামিট অব দ্য আমেরিকাস’ এর ফাঁকে দুই দেশের নেতারা শনিবার ওই ‘ঐতিহাসিক’ বৈঠকে মিলিত হন।

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে বৈঠকের কয়েক ঘণ্টা পর ওবামা বলেন, ‘দুই দেশের মধ্যে খোলামেলা এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে।’ এর মাধ্যমে দুই দেশের নাগরিকদের মধ্যে আবার উষ্ণ সম্পর্কের সৃষ্টি হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ওবামা বলেন, ‘আমি মনে করি, পুনরায় সম্পর্কের বন্ধনে ফিরে আসা, দুই দেশে বাণিজ্য চালু করা এবং এক দেশ থেকে অন্য দেশের মানুষের যাতায়াতের ব্যবস্থা চালু করার ব্যাপারে আমরা একমত হয়েছি। তবে এতে কিউবার নাগরিকরাই লাভবান হবেন।’

তিনি আরো বলেন, ‘দুই দেশের মধ্যে যেহেতু সম্পর্কের উন্নয়ন হচ্ছে, তাই মানবাধিকারের মত স্পর্শকাতর বিষয়গুলোতে দেশ দুটির মধ্যে বিভেদ থাকা ঠিক হবে না। জনগণের কাছে আমার বার্তা হচ্ছে, শীতল যুদ্ধের দিন শেষ।’

এর আগে রাউল ওবামাকে বলেছিলেন, যেকোন বিষয়ে তিনি আলোচনা করতে প্রস্তুত। তবে রাউল আগাম সতর্ক করে বলেন, দুই দেশের মধ্যে অনেক বিষয়ে একমত বা দ্বিমত রয়েছে। আমরা সব বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত। কিন্তু এজন্য আমাদের অবশ্যই ধৈর্যশীল ধরতে হবে।

তথ্যসূত্র: বিবিসি,আলজাজিরা।



মন্তব্য চালু নেই