‘সমস্যার নাম ম্যারাডোনা’

১৯৮৬ সালে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছেন দিয়েগো ম্যারাডোনা। ১৯৯০ সালে বিশ্বকাপে বল পায়ে অসাধারণ নৈপূণ্য দেখিয়ে দলকে নিয়ে যান স্বপ্নের ফাইনালে। কিন্তু জার্মানির কাছে হেরে সেবার হতাশার সায়রে ডুবতে হয়েছিল আর্জেন্টাইনদের। এ কথায় আর্জেন্টিনার জাতীয় দলে ম্যারাডানোর অবদান অনস্বীকার্য।

অপরদিকে ক্লাব ফুটবলেও ম্যারাডোনা ছিলেন অদম্য। বার্সেলোনা, বোকা জুনিয়রস ও নাপোলির মতোর নামিদামি ক্লাবের হয়ে আলো ছড়িয়েছেন তিনি। তবে ক্লাব ফুটবলে ম্যারাডোনা নামটি সঙ্গে নাপোলির বেশ ভালোভাবেই জড়িয়ে আছে। কেননা তার হাত ধরেই ফুটবল বিশ্বে পরিচিতি পায় ইতালিয়ান এই ক্লাবটি।

এই ক্লাবে খেলা অবস্থায়ই প্রতিপক্ষ এসি মিলানের ডিফেন্ডার পাওলো মালদিনি খুব কাছে থেকে দেখেছেন ম্যারাডোনার ফুটবল শৈলি। তাই ফুটবল মাঠে ম্যারাডোনাকে কঠিনতম প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রেখেছেন মালদিনি। আর্জেন্টাইন কিংবদন্তির সঙ্গে আক্রমণভাগে রয়েছেন ব্রাজিলের রোনালদো ও ফ্রান্সের জিনেদিন জিদান।

এ বিষয়ে মালদিনি বলেন, ‘যাদের বিপক্ষে খেলেছি তাদের মধ্যে ম্যারাডোনা, রোনালদো ও জিদানের বিপক্ষে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হতো। এদের মধ্যে ম্যারাডেনাকে আটকাতেই আমাকে সব থেকে বেশি বেগ পেতে হয়েছে। ফুটবল মাঠে সমস্যার নাম ম্যারাডোনা। সত্যিই দারুণ এক ফুটবলার ছিল সে।’



মন্তব্য চালু নেই