‘সমঝোতা স্মারক বা চুক্তি একই কথা’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, বাংলাদেশ-ভারতের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর বা চুক্তি করা দুটো একই কথা, যা দুটো রাষ্ট্রের মধ্যে কমিটমেন্ট।
‘নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকারের দাবি এবং জঙ্গিবাদ দমনে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার দুপুরে এই আলোচনা সভার আয়োজন করে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।
প্রধানমন্ত্রী ভারত সফর ও প্রতিরক্ষা স্মারক সাক্ষরের প্রসঙ্গে সভায় প্রধান অতিথির বক্তব্যে মওদুদ আহমেদ বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী গতকাল ভারত সফরে গেছেন। গণমাধ্যমের বরাতে জানতে পারছি, সেখানে অনেকগুলো সমঝোতা স্বাক্ষর হবে এবং বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থার জন্য দুটো সমঝোতা স্বাক্ষর হবে। অথচ কী স্বাক্ষর করছেন আমরা তা জানি না। তবে এই কথা বলা দরকার, প্রতিরক্ষার জন্য যে সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন তাকে সমঝোতা বলেন আর চুক্তি বলেন দুটো একই কথা। অর্থ্যাৎ দুটো রাষ্ট্রের মধ্যে কমিটমেন্ট। কাজেই আপনি এমন কিছু করবেন না যাতে আমাদের দেশের স্বার্থহানী ঘটে। কারণ জাতীয় স্বার্থবিরোধী কোনো ধরনের সমঝোতা হলে বাংলাদেশের মানুষ তা গ্রহণ করবে না।
দেশে গণতন্ত্র না থাকার কারণে জঙ্গিবাদের উত্থান হচ্ছে দাবি করে মওদুদ আরো বলেন, ‘আজকে দেশে কোনো গণতন্ত্র নাই, রাজনীতিও নাই। আর সে কারণেই দেশে জঙ্গিবাদের উত্থান। বিএনপি যে কোনো ধরনের সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, উগ্রবাদের বিরুদ্ধে। আমরা সব সময় বলে এসেছি এটা যদি বৈশ্বিক কোনো সমস্যা হয়ে থাকে তাহলে তার জন্য জাতীয় ঐক্যের প্রয়োজন।’
তিনি আরও বলেন, ‘বর্তমানে জঙ্গি উচ্ছেদের নামে নিরীহ মানুষ ও শিশুদের হত্যা করা হচ্ছে। এটা বন্ধ করুন। এর প্রতিক্রিয়া দেশের প্রতিটি মানুষের মনে ভীষণভাবে দাগ কেটেছে। সে কারণে যারা আমরা গণতান্ত্রিক রাজনীতি করি তাদের উচিত হবে এ সমস্ত বিষয়গুলো সকলের কাছে তুলে ধরা। এবং দেশের মানুষকে এবিষয়ে আরও সর্তক করে তোলা।’
‘বিএনপির নিবন্ধন থাকুক আর না থাকুক সেটা বিষয় নয়, এই মূহুর্তে জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ,’ বলেন মওদুদ আহমেদ।
এনপিপি’র চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, জাতীয় গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফুর রহমান, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমেদ প্রমুখ।



মন্তব্য চালু নেই