সন্ধ্যা নাগাদ সিলেটের রেলপথ চালু হতে পারে

সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। মৌলভীবাজারের শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন ও সাতগাঁও স্টেশনের মধ্যবর্তী ভোজপুর এলাকায় প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের স্রোতে রেলওয়ে সেতুর একটি গার্ডার ধসে পড়ার পর এ অবস্থার সৃষ্টি হয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কাজ চলছে। আজ বৃহস্পতিবার নাগাদ এ পথে রেল চলাচল স্বাভাবিক হতে পারে।

রেলওয়ের চট্টগ্রাম পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী শহিদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে জানান, দ্রুত সেতু মেরামতের জন্য শতাধিক শ্রমিক কাজ করছেন। আজ দিনের শেষ দিকে মেরামতের কাজ শেষে হতে পারে। তখন রেল চলাচল স্বাভাবিক হবে।

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন জানান, ভারি বর্ষণের ফলে শ্রীমঙ্গলের ভোজপুর এলাকায় রেলওয়ের ১৪১ নম্বর সেতুর মূল গার্ডারের নিচের মাটি সরে দেবে যায়। রেলওয়ে লাইনম্যানের মাধ্যমে তাঁরা খবর পেয়ে ওই সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচল বন্ধ করেন। সেতু মেরামতের কাজ চলছে। রাত সাড়ে ৮টার মধ্যে সেতু মেরামত শেষে এটি চালুর কথা রয়েছে।

এ অবস্থায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটমুখী কুশিয়ারা এক্সপ্রেস ট্রেন রশিদপুর স্টেশনে ও সিলেট থেকে ছেড়ে আসা আন্তনগর পাহাড়িকা ট্রেন ভানুগাছ ও শ্রীমঙ্গল স্টেশনে ডেমু ট্রেন আটকা পড়ে।

সহকারী স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন আরো বলেন, গতকাল দুপুর আড়াইটার পর থেকে এ পথে কোনো ট্রেন চলাচল করেনি।

এর আগে ভারি বৃষ্টিপাত ও অবৈধভাবে বালু উত্তোলনের ফলে গত বৃহস্পতিবার ভোরে হবিগঞ্জের তেলেঙ্গাছড়া রেলসেতুর গোড়া থেকে মাটি সরে গিয়ে সেতুর একটি পিলার ধসে পড়ে। ওই দিন সকাল ৬টা থেকে সোমবার পর্যন্ত সারা দেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে থাকে।



মন্তব্য চালু নেই