সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়তে হবে : শেখ হাসিনা

সিদ্ধান্ত বাস্তবায়নে সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে সার্কভুক্ত দেশসমূহের মন্ত্রিপরিষদ সচিবরা গণভবনে সৌজন্য সাক্ষাত করতে গেলে তাদের উদ্দেশে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শনিবার থেকে ঢাকায় শুরু হয়েছে সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের দুই দিনের সম্মেলন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল আলম শাকিল আলোচনার বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন।

প্রধানমন্ত্রী বলেন, রাজনীতিবিদরা সিদ্ধান্ত নেন কিন্তু তা বাস্তবায়ন করেন প্রশাসনের কর্মকর্তারা। সার্ক দেশের প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তারা রাজনৈতিক নেতাদের নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করবেন বলে আশা করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সার্ক অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা আর আঞ্চলিক সহযোগিতার কোনো বিকল্প নেই। আর এ লক্ষ্যে সার্কভুক্ত দেশগুলোকে সমন্বিত উদ্যোগ নিয়ে কাজ করতে হবে। সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের ঢাকা সম্মেলনের সাফল্য কামনা করেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘এই অঞ্চলের অভিন্ন শত্রু  দারিদ্র্য। এর বিরুদ্ধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়তে হবে। দারিদ্র্য আমাদের পিছিয়ে দিচ্ছে।’

প্রধানমন্ত্রী বলেন, এ অঞ্চলে সন্ত্রাসবাদ, নারী ও শিশু পাচারের বিরুদ্ধে কোনো একটি দেশের পক্ষে এককভাবে লড়াই করা সম্ভব নয়। ফলে সবাইকে একযোগে লড়তে হবে। তিনি সার্ক অঞ্চলের বিশাল জনগোষ্ঠীকে কাজে লাগিয়ে বাজার অর্থনীতি জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি দক্ষিণ এশিয়াকে একটি শান্তিপূর্ণ অঞ্চলে পরিণত করতে সকল দেশকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। এ সময় সার্ক মহাসচিব অর্জুন বাহাদুর থাপা ছাড়াও ভারত, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, ভুটানের মন্ত্রিপরিষদ সচিবরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এটি সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের দ্বিতীয় বৈঠক। এর আগে ২০০৯ সালের নভেম্বরে দিল্লিতে প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়।



মন্তব্য চালু নেই