সন্তান নিলে সরকারী প্লট ও দামী উপহার ফ্রি!

কি চমকে গেলেন নাকি ? চমকাবেন না, ঘটনা সত্যিই সন্তান নিলেই বদলে যাবে বাবা-মায়ের ভাগ্য, পাবেন সরকারী অনেক সুযোগ সুবিধা ! জেনে খুশি হবেন যে এখন সন্তান নিলে সম্পূর্ণ ফ্রিতে মিলছে বিশাল প্লট সহ আকর্ষণীয় দামী উপহার ! তবে সেটা আমাদের দেশে নয় । ফিনল্যান্ডের ছোট ছোট শহরগুলোতে দিনে দিনে কমছে মানুষের সংখ্যা। তাই জনসংখ্যা বাড়াতে এসব শহর নানা অভিনব কৌশল নিচ্ছে। কোন শহরে নতুন বাসিন্দাদের এক ইউরোর বিনিময়ে দেয়া হচ্ছে বিরাট প্লট। কোন শহরে দম্পতিদের নতুন সন্তান জন্ম দেয়ার জন্য দেয়া হচ্ছে বোনাস। ফিনল্যান্ডের জাতীয় বেতার স্টেশন এখবর দিচ্ছে।

ফিনল্যান্ডে সাম্প্রতিক বছরগুলোতে ছোট শহর ছেড়ে সবাই বড় শহরের দিকে ছুটছে। এই প্রবণতা দিনে দিনে বাড়ছে। অ্যাসোসিয়েশন অব ফিনিশ লোকাল এন্ড রিজওনাল অথোরিটিজ জানাচ্ছে, দুই তৃতীয়াংশের বেশি ছোট পৌরসভা বা শহর এক নামমাত্র মূল্যে প্লট দিয়ে মানুষকে আকৃষ্ট করার চেষ্টা করছে।

অনেক শহরে দম্পতিদের সন্তান নিতে উৎসাহ যোগাতে বোনাস ঘোষণা করা হয়েছে। এই বোনাসের পরিমাণ শহর-ভেদে ভিন্ন। যেমন পশ্চিম ফিনল্যান্ডের একটি শহর, লেসটিজার্ভিতে এরকম ‘বেবি বোনাসের’ পরিমাণ প্রায় দশ হাজার ইউরো।

কিন্তু বড় অংকের বোনাসের পরও শহরটির লোকসংখ্যা মাত্র ৮১৫ জন। অ্যসোসিয়েশন অব ফিনিশ লোকাল এন্ড রিজওনাল অথোরিটিজ বলছে, এসব কৌশলে কোন ফল হচ্ছে কিনা বলা মুশকিল।

কিন্তু একটি শহর উটাজারভি স্বীকার করছে, তারা অনেক চেষ্টা করেও শহরের জনসংখ্যা বাড়াতে পারেনি। গত দশ বছর ধরে তারা এক ইউরোর বিনিময়ে প্লট অফার করে গেছে, কিন্তু খুব কম মানুষকেই এতে আগ্রহী করা গেছে। উটাজারভির জনসংখ্যা এখনো তিন হাজারের নীচে।



মন্তব্য চালু নেই