সঙ্কট নিরসনে আলোচনার পরামর্শ সম্পাদকদের

দেশের চলমান সঙ্কট নিরসনে রাজনৈতিক দলগুলোকে আলোচনার মাধ্যমে সমাধানের প্রস্তাব দিয়েছেন প্রিন্ট মিডিয়ার সম্পাদকদরা। রোববার সচিবালয়ে সরকারের কয়েকজন মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সম্পাদকদের পক্ষে এ কথা বলেন দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরওয়ার।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে বেলা সোয়া ১১টার দিকে এ বৈঠক শুরু হয়ে দুপুর দেড়টায় শেষ হয়। বৈঠক সম্পর্কে সম্পাদক পরিষদের পক্ষে দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরওয়ার ও সরকারের পক্ষে কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় তথ্যসচিব মরতুজা আহমদ, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীও উপস্থিত ছিলেন।

এর আগে গত ২২ জানুয়ারি টেলিভিশন চ্যানেলের সম্পাদকদের সঙ্গে বৈঠক করে সরকার। এবং সেসময় সহিংসতা উসকে দিতে পারে এমন প্রকাশ থেকে বিরত থাকার জন্য নির্দেশনা দেয়া হয়।

বৈঠক শেষে গোলাম সারওয়ার বলেন, ‘বৈঠকে বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে। আমরা সকলে একমত হয়েছি শান্তির সপক্ষে। সবাই শান্তি চাই। অশান্তি চাই না। এই যে বিশৃঙ্খলা চলছে, অশান্তি চলছে, সন্ত্রাস চলছে- আমরা সবাই এটার বিরুদ্ধে। আমরা সবাই মনেকরি এর রাজনৈতিক সমাধান হওয়া উচিৎ। আলোচনার মাধ্যমে সম্পাদকরা সমাধানের প্রস্তাব করেছি। আমরা মনে করি দেশ এভাবে চলতে পারে না। সমাধান হতেই হবে। মানুষ কতকাল এই অসহায়ের মধ্যে থাকবে।’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘বর্তমানে যে পরিস্থিতি তা স্বাভাবিক হোক, সুন্দরভাবে দেশ চলুক ইত্যাদি আলোচনা করেছি। এছাড়া, প্রতিষ্ঠিত সংবাদপত্রের সম্পাদকদের সঙ্গে আমরা গঠনমূলক সুন্দর আলোচনা করেছি। বরেণ্য ব্যক্তিবর্গ যারা সম্পাদকের দায়িত্ব পালন করছেন, তাদের নিকট থেকে মূল্যবান চিন্তা-ভাবনা ও পরামর্শ পেয়েছি। সকলে দেশের শান্তি চাই। কারণ মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এই দেশ স্বাধীন হয়েছে, দেশ এগিয়ে যাক, শান্তিপূর্ণ থাকুক, এটাই সকলের কামনা। এ ব্যাপারে কোনো রাজনীতি নেই, কোনো মত নেই, দল নেই। এ ব্যাপারে আলোচনা করেছি।’

আলাপ-আলোচনা প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, ‘এর একটা পরিবেশ থাকে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। সন্ত্রাসের কথা অনেকে বলেছেন, নাশকতার বিষয়ে অনেকে কথা বলেছে। সব চেয়ে বড় কথা, এটা আমাদের সকলের দেশ, সকলের প্রিয় মাতৃভূমি, এই প্রিয় মাতৃভূমিতে সকল শ্রেণি-পেশার মানুষ ঐক্যবদ্ধভাবে ভাল রাখবো। ভালো থাকুক এটা আমাদের কামনা।’

তথ্যমন্ত্রী ছাড়াও বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু উপস্থিত ছিলেন।

সম্পাদকদের মধ্যে ছিলেন- ডেইলি স্টার সস্পাদক মাহফুজ আনাম, বাসসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, ডেইলি সান সম্পাদক আমির হোসেন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, সকালের খবর সম্পাদক মোজাম্মেল হোসেন, যুগান্তরের নির্বাহী সম্পাদক সাইফুল ইসলাম, আলোকিত বাংলাদেশ সম্পাদক কাজী রফিকুল আলমসহ বিভিন্ন সংবাদপত্রের সম্পাদক এবং সম্পাদকের প্রতিনিধিরা।



মন্তব্য চালু নেই