সকাল সকাল উঠতে চান ঘুম থেকে? জেনে নিন দারুণ কিছু কৌশল

সকালে ঘুম থেকে উঠার মতো যন্ত্রণাদায়ক কাজ আর নেই। কিন্তু ছাত্র-ছাত্রী থেকে শুরু করে কর্মজীবী মানুষ সকলেরই ঘুম থেকে বেশ সকালেই উঠতে হয়। আর এখানেই সমস্যা শুরু হয়ে যায়। যতো চেষ্টাই করা হোক না কেন সকালে ঘুম ভাঙতে চায় না। সকালে ঘুমটা বেশ জাঁকিয়েই বসে। এতে করে যখন দেরিতে ঘুম ভাঙে তখন তাড়াহুড়ো লেগে যায়। সময় মতো কোনো কাজ করা যায় না। সব জায়গায় পৌঁছুতে দেরি হয়ে যায়। কিন্তু সকালে ঘুম থেকে উঠা তো বেশ জরুরী। জানতে চান সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার কৌশল? চলুন তবে জেনে নেয়া যাক।

১) অ্যালার্ম ঘড়ির কারসাজি

অ্যালার্ম ঘড়ির টোন খুব উচ্চ করে রাখুন, যেনো অ্যালার্ম বাজলে আপনার ঘুম অবশ্যই ভেঙে যায়। এবং সেই সাথে আরেকটি কাজ করুন। ঘড়িটি বিছানা থেকে দূরে রাখুন যেখানে আপনার হাত না পৌঁছয়। কারণ ঘুমের কারণে অ্যালার্ম বন্ধ করে আবার ঘুম দিতে দেখা যায় অনেককেই। দূরে রাখলে উঠে গিয়ে বন্ধ করতে গেলেও আপনার ঘুম ভাঙবে।

২) সকালের আলো ঘরে ঢোকার ব্যবস্থা করুন

আলো বিশেষ করে সূর্যের আলো আমাদের মস্তিষ্ক সজাগ রাখতে সহায়ক। যদি সকালে অনেকটা সময় আপনার ঘরে আলো না ঢোকে তাহলে আপনার ঘুমও ঠিক সময় ভাঙবে না এবং আপনি ঘড়ি না দেখা পর্যন্ত সময়ও বুঝতে পারবেন না। তাই জানালার পর্দা সরিয়ে রাখুন বা পাতলা পর্দা দিন যেনো সকালের রোদ ঘরে ঢোকে। এতে ঘুম ভাঙবে।

৩) নিজেকে প্রস্তুত করুন

নিজেকে এমনভাবে প্রস্তুত করুন যাতে আপনার দেহই অ্যালার্মের মতো কাজ করে। মনে মনে সিদ্ধান্ত নিন এবং সকালে একবার ঘুম ভেঙে গেলে কোনোভাবেই আবার চোখ বন্ধ করে শুয়ে থাকবেন না।

৪) পরিমিত ঘুমান

প্রতিটি মানুষেরই নির্দিষ্ট পরিমাণে ঘুমের প্রয়োজন রয়েছে। নির্দিষ্ট পরিমাণ ঘুম হওয়ার পর ঘুম আসে না। তাই যখন আপনি সকালে ঘুম থেকে উঠতে পারবেন না তখন ধরে নেবেন আপনার ঘুম পর্যাপ্ত হয় নি। আপনার পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। আপনার ঠিক কতোটা ঘুমের প্রয়োজন তা নির্ধারণ করে নিয়ে নিজের ঘুমের একটি সাইকেল ঠিক করে নিন। এতে করে সকাল সকালই ঘুম থেকে উঠে যেতে পারবেন আপনাআপনি।

সূত্রঃ হেলথডাইজেস্ট



মন্তব্য চালু নেই