সকালে নাস্তা না খেলে শিশুদের হয় ডায়াবেটিস!

প্রতিদিন সকালে নাস্তা না খেলে শিশুর ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। এসব শিশুদের টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকাই বেশি এমনটাই দাবি করলেন গবেষকরা।

সকালে নাস্তা ভালোভাবে না খেলে শিশুদের জন্য লেখাপড়ায় মন দেয়া বা ক্লাসে মনোযোগী হওয়া কষ্টকর হতে পারে। শুধু তাই নয়, সকালে নিয়মিত নাস্তা না খেলে তা শিশুর ভবিষ্যৎ স্বাস্থ্যের জন্য হুমকি ডেকে আনতে পারে।

এ বিষয়ে যুক্তরাজ্যের ৯ থেকে ১০ বছর বয়সী চার হাজার শিশুর ওপর সমীক্ষা চালানো হয়। এমন কি গবেষকরা শিশুদের সঙ্গে মুখোমুখি আলাপও করেছেন। আর এর মাধ্যমে শিশুটি আগের দিনে কি কি খাবার খেয়েছে? বা সকালে নাস্তা করেছে কি না? তা বের করে আনার চেষ্টা করেছেন।

গবেষণায় দেখা গেছে, যে সব শিশু নিয়মিত নাস্তা খায় না নির্দিষ্ট সময় পর তাদের দেহে ইনসুলিনের পরিমাণ ২৬ শতাংশ বেড়ে গেছে। আর যারা নিয়মিত সকালের খাবার খায় তাদের সঙ্গে এ সব শিশুর রক্তের নমুনা তুলনা করা হয়েছে। দেখা গেছে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের সেইন্ট জর্জের চিকিৎসায় গবেষক অ্যাঞ্জেল ডোনিন ও তার সহ-গবেষকরা দেখেছেন, সকালে নাস্তা না খাওয়ার কারণে পূর্ণ বয়সী মানুষের মুটিয়ে যাওয়া এবং টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। একই কথা শিশু-কিশোরদের বেলায়ও প্রযোজ্য।



মন্তব্য চালু নেই