‘সংখ্যালঘুরা ঘুঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে’

জনসংখ্যার আনুপাতিক হারে রাজনৈতিক দলগুলোতে সংখ্যালঘুদের তেমন কোনো অংশীদারত্ব নেই, তেমন প্রতিনিধিত্ব নেই সংসদে, রাষ্ট্রীয় নীতি-নির্ধারণে, জনপ্রতিনিধিত্বশীল সংস্থায়। রাজনৈতিক মাঠে সংখ্যালঘুরা কেবল দাবার ঘুঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে। এ কথা বলেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।
মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ছোট মিলনায়তনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি ঊষাতন তালুকদার, মেজর জেনারেল (অব.) সি আর দত্ত, অ্যাডভোকেট প্রমোদ মানকিন।
রানা দাশগুপ্ত আরো বলেন, ‘দেশে সংখ্যালঘুদের মধ্য থেকে বর্তমান সরকারে একজনও পূর্ণ মন্ত্রী নেই। ৩০০টি সংসদীয় আসনে সংখ্যালঘু প্রতিনিধি মাত্র ১৭ জন, আর সংরক্ষিত ৫০টি মহিলা আসনে মাত্র ১ জন। রাজনৈতিক অঙ্গন থেকে সংখ্যালঘুদের অনেক দূরে ঠেলে দেওয়া হয়েছে। তারা শুধু এখন দাবার ঘুঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে।’
তিনি আরো বলেন, ‘ধর্ম মন্ত্রণালয়ের বাজেটে সংখ্যালঘুদের জন্য বাজেটে যে বরাদ্দ রাখা হয়েছে তা মাথাপিছু মাত্র ৩ টাকা। এটি দেশের প্রতিটি নাগরিকের সমান অধিকারের চেতনাকে খর্ব করে।’
অবিলম্বে সকল বৈষম্য দূর করে সংখ্যালঘুদের মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান জানান বক্তারা।
আগামী ১৩ মার্চ বেলা ১টায় সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মহাসমাবেশের ঘোষণা দেওয়া হয়।



মন্তব্য চালু নেই