শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাল ভারত

আবারও বাজিমাত করলেন অধিনায়ক বিরাট কোহলি। নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে বিশ্রামে রেখে তার কাঁধে বর্তায় নেতৃত্বের ভার। এতে শতভাগ সফল হয়েছেন কোহলি। সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ১৬৯ রানের বিরাট ব্যবধানে হারিয়েছে তার দল ভারত।
আজিঙ্কা রাহানে ও শিখর ধাওয়ানের জোড়া সেঞ্চুরির সুবাদে সফরকারী শ্রীলঙ্কাকে ৩৬৪ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় ভারত। কিন্তু লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯৪ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

টসে হেরে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ২৩১ রান তোলেন ভারতের দুই ওপেনার আজিঙ্কা রাহানে ও শেখর ধাওয়ান।

১০৮ বলে ১১১ রানের ম্যারাথন ইনিংস খেলেন রাহানে। ১৩টি চার ও ২টি ছক্কায় মূল্যবান ইনিংসটি সাজিয়েছেন তিনি। অপর ওপেনার শেখর ধাওয়ান করেছেন ১১৩ রান। ১০৭ বলের ইনিংসটি ১৪টি চার ও ৩টি ছক্কায় সাজিয়েছেন ধাওয়ান। এরপর ৩৪ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় সাজানো ৫২ রানের ঝড়ো ইনিংস খেলেন ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নামা সুরেশ রায়না। এ ছাড়া কোহলি ২২, রাইডু ২৭ ও আকাশ প্যাটেল ১৪ রান করেন। আর তাতে ৫ উইকেট হারিয়ে ভারতের ভাণ্ডারে জমা পড়ে ৩৬৩ রান।

শ্রীলঙ্কার হয়ে ৩টি উইকেট নিয়েছেন সুরেশ রনদিভ। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন প্রিয়ঞ্জন ও লাহিরু গ্যামেজ।

লক্ষ্য তাড়া করতে নেমেই টালমাটাল শ্রীলঙ্কা। প্রথম ওভারে রানের খাতাই খুলতে পারেনি তারা। দলীয় ৩১ রান তুলতেই বিদায় তিলকারত্নে দিলশানের (১৮)।

ব্যক্তিগত ২৮ রানের মাথায় সাজঘরের পথ বেছে নেন কুমার সাঙ্গাকারা। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ রান আসে মাহেলা জয়াবর্ধনের ব্যাট থেকে। ৩৬ বলে ৪৩ রান করেন তিনি। এরপর একে একে বিদায় নেন প্রসন্ন (৫), ম্যাথুস (২৩), প্রিয়াঞ্জন (১২) ও থিসারা (২৯)।

৩৪ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার ইশান্ত শর্মা। ২টি করে উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল ও যাদব।



মন্তব্য চালু নেই