শ্রীলংকার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে নতুন মুখ

শ্রীলংকার বিপক্ষে আসন্ন সিরিজ উপলক্ষে প্রথম টেস্টের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। সেই দলে ডাক পেয়েছেন নতুন মুখ তিউনিস ডি ব্রুইয়ান।

পোর্ট এলিজাবেথে ২৬ ডিসেম্বর প্রথম টেস্ট শুরু হবে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২ জানুয়ারী কেপ টাউনে। টেস্ট অধিনায়ক হিসেবে সোমবার নির্বাচিত হওয়া ফাফ ডু প্লেসিস যথারীতি দক্ষিণ আফ্রিকা দলের নেতৃত্ব দেবেন।
দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০১১/১২ মৌসুমের পর এটাই হবে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট সিরিজ। এর আগে নিজ মাঠে শ্রীলংকার বিপক্ষে ১২ টেস্ট খেলেছে দক্ষিণ আফ্রিকা। যার মধ্যে প্রোটিয়ারা জয় পেয়েছে ১০টিতে, হেরেছে একটি এবং ড্র হয়েছে একটি।

২৪ বছর বয়সী ব্রুইনকে একজন ব্যাকআপ ব্যাটসম্যান হিসেবে দলে নেয়া হয়েছে এবং গত মাসে অস্ট্রেরিযার মাটিতে ২-১ ব্যাবধানে টেস্ট সিরিজ জয়ী দক্ষিণ আফ্রিকা দলে কেবলমাত্র একটি পরিবর্তন আনা হয়েছে। অস্ট্রেলিয়া সিরিজে না খেলা অলরাউন্ডার ওয়েন পার্নেলকে দলভুক্ত করা হয়েছে।

ইনজুরির কারণে অস্ট্রেলিয়া সফর করা দল থেকে বাদ পড়েছেন দুই ফাস্ট বোলার ডেল স্টেইন ও মরনে মরকেল এবং ব্যাটসম্যান রিলি রোসৌ। এ ছাড়া দলে জায়গা রিয়েছেন বাঁ-হাতি স্পিনার তাবরিজ শামসি ও দুই ব্যাক আপ খেলোয়াড় অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস ও উইকেটরক্ষক ড্যান ভিলাস।

ডু প্লেসিসের কাছে সোমবার টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেয়া এবি ডি ভিলিয়ার্সকে দলে রাখা হয়নি ইনজুরির কারণে। কেননা, কনুইর ইনজুরি থেকে তিনি এখনো পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। ইনজুরির কারণে ২০১১/১২ মৌসুমের পর কোন টেস্ট ম্যাচ খেলেননি পার্নেলও।

দক্ষিণ আফ্রিকা দল : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কাইল্যাবট, হাশিম আমলা, টেম্বা বাভুমা, স্টেফেন কুক, তিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ডিন এলগার, শেশব মহারাজ, ওয়েন পারনেল, ভারনন ফিলান্ডার, কাগিসো রাবাদা।



মন্তব্য চালু নেই