শ্রীমঙ্গলে ৩ চা শ্রমিক পরিবারের উচ্ছেদ আতঙ্ক

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট ইউনিয়নের সোনাছড়া চা বাগানের ৩ চা শ্রমিক পরিবার উচ্ছেদ আতঙ্কে ভোগছে। দীর্ঘদিন ধরে এ তিন পরিবার এ চা বাগানে বসবাস করে আসছে। চা শ্রমিকরা জানায় ইতি মধ্যে আগষ্ট মাসে প্রেম সাগর রবি দাশ নামে এক চা শ্রমিক পরিবারকে বাগান ম্যানেজার উচ্ছেদ করেছে। যার কারণে তারাও উচ্ছেদ আতঙ্কে ভোগছেন বলে জানায়।

শনিবার বাগানের ৭ নং টিলার গাছপালা কেটে উচ্ছেদ শুরু করেছে বাগান কর্তৃপক্ষ। এখন উচ্ছেদ আতঙ্কে ভোগছেন এই তিন চা শ্রমিক পরিবার। তারা হলেন, দিগেন্দ্র নায়েক (৪৬), কানাই বেনবংশী (৪০) ও রঞ্জিত বেনবংশী (৩২)।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৮৩ সাল থেকে এখানে বসবাস করে আসছে এখন হটাৎ করে যদি তাদের কে উচ্ছেদ করা হয় তাহলে তারা ছেলে মেয়ে কে নিয়ে কোথায় যাবে।

এ ব্যাপারে চা বাগান ব্যবস্থাপক হুমায়ুন রশিদ মজুমদার বলেন, চা বোর্ডের নির্দেশ অনুযায়ী প্রতি বছর চায়ের উৎপাদন বাড়াতে হবে সেজন্য বাগান বিস্তৃত করতে হবে। চা গাছের চারা বাড়াতে হবে। কিন্তু তারা বাধাগ্রস্থ করছে। যে তিন পরিবার চা বাগানে কর্মরত আছে তাদের এ বাগানেই অন্য বাড়ি আছে। তাদের মধ্যে দিগেন্দ্র নায়ক স্থায়ী চা শ্রমিক বাকি ২ জন বাগানের কোন না। গত তিন বছর ধরে তারা এ চা বাগানের জায়গা দখল করে আছে। যদি তারা তাদের নিজ বাড়িতে যেতে না চায় তাহলে তাদেরকে অন্য কোন জাগায় বসবাসের সুযোগ করে দেওয়া হবে।



মন্তব্য চালু নেই