শ্রীনির দাপটে বন্ধ হচ্ছে এশিয়া কাপ !

কিছুদিন আগে হঠাৎ গণমাধ্যমে একটি খবর প্রকাশিত হয়, এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)এর সদরদপ্তর পরিবর্তন হচ্ছে। মালয়েশিয়া থেকে সদরদপ্তর পরিবর্তন করে সরিয়ে নেওয়া হচ্ছে সিঙ্গাপুরে। পাকিস্তানের একটি গণমাধ্যমের সূত্র দিয়ে বাংলাদেশের বেশ কয়েকটি গণমাধ্যমও সংবাদটি প্রকাশ করে।

গণমাধ্যমটি জানায়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এসিসিকে বিলুপ্ত করার জন্য উঠেপড়ে লেগেছে। একই সঙ্গে এসিসিকে আইসিসির সাথে যুক্ত করার প্রস্তাবও উঠছে! এর প্রথম কারণ এসিসির শীর্ষস্থানটিতে রয়েছে আশরাফুল হক। যা সহ্য হচ্ছে না আইসিসির বিতর্কিত চেয়ারম্যান শ্রীনিবাসনের! নিজের ক্ষমতাবলে এসিসিকে বিলুপ্ত করছেন তিনি!

বিশ্বকাপ চলাকালিন সময়ে এরকম একটি ধারণা আইসিসির অনানুষ্ঠানিক বোর্ড সভায় দেওয়া হয়। প্রস্তাবে অনেকেই শ্রীনির বিপক্ষে কথা বলেন। কিন্তু আইসিসির উর্ধ্বতন কর্মকর্তাদের চাপাচাপিতে পিছু হটতে বাধ্য হন তারা।

চলতি সপ্তাহে দুবাইয়ে আইসিসির আনুষ্ঠানিক বোর্ড সভা আছে। বোর্ড সভাপতির উপস্থিতিতে আবারও এসিসিকে বন্ধ করে দেওয়ার প্রস্তাব উঠবে। যতটুকু জানা গেছে, এসিসিকে বিলুপ্ত করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আইসিসি।

পাকিস্তানের অবজার্ভারের রিপোর্ট অনুযায়ী, ‘চলতি বছরের জুনের মধ্যেই এসিসির সদর দপ্তর বন্ধ হয়ে যাবে। শুধু ফিন্যান্স এন্ড ট্যুরিজম ও ইভেন্ট ম্যানেজমেন্ট- এই দুটি বিভাগ সিঙ্গাপুর থেকে পরিচালিত হবে।’

রিপোর্ট অনুযায়ী এই দুই বিভাগের কর্মকর্তাদের বাইরে সকল কর্মকর্তাদের ছাঁটাই করবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সে হিসেবে পদের পাশাপাশি চাকরিও হারাতে পারেন বাংলাদেশের আশরাফুল হক! এদিকে এসিসি বিলুপ্ত হয়ে গেলে এশিয়া কাপের আলোও নিভে যাবে। ১৯৮৪ সাল থেকে শুরু হওয়া এশিয়ার ক্রিকেটযুদ্ধও বন্ধ হয়ে যাবে।পাকিস্তানের সুলতান রানা ও শ্রীলঙ্কার থুসিথ পেরেরা সিঙ্গাপুরের অস্থায়ী অফিসে এসিসির কাজ করবেন।

প্রসঙ্গত, ১৯৮৩ সালে এসিসির যাত্রা শুরু। তখন সংস্থাটির পুরো নাম ছিল এশিয়ান ক্রিকেট কনফারেন্স। পরে ১৯৯৫ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিল নামে এসিসির নামকরণ করা হয়।



মন্তব্য চালু নেই