শ্রদ্ধায় স্মরণে আব্দুল করিম

১৫ই ফেব্রুয়ারি। এই দিনটির কাছে ঋণী থাকতেই পারে গোটা বাঙালি জাতি। কারণ আজকের এই দিনটিতে এমন একজন মানুষের জন্ম হয়েছিল যিনি বাংলা গানকে পৌঁছে দিয়েছিলেন বিশ্বের দরবারে। তিনি আর কেউ নন। বাউল সম্রাট শাহ আব্দুল করিম। আজ তাঁর ৯৯ তম জন্মবার্ষিকী। ১৯১৬ সালের এই দিনে সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার দিরাই থানার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।
শাহ আব্দুল করিম সৃষ্টি করেছেন ১৫০০র ও বেশি গান। বলিষ্ঠ বাণী এবং শ্রুতিমধুর সুরের সেসব গান মানুষের মুখে মুখে ঘুরে ফেরে। আগামী ১০০ বছর পরও এই গানগুলো যে মানুষের মুখে মুখে থাকবে তা হলফ করে বলা যায়। তাঁর প্রতিটি সৃষ্টি মানুষকে নতুন করে ভাবায়, জীবনের পথে চলতে প্রেরণা যোগায়।
শাহ আব্দুল করিমের ছেলেবেলা কেটেছে তাঁর জন্মস্থানেই। দারিদ্র্যতার সঙ্গে যুদ্ধ করে কেটেছে তাঁর ছেলেবেলা। ছোটবেলা থেকেই তিনি তাঁর মেধার বিকাশ ঘটাতে শুরু করেন। তিনি আধ্যাত্নিক ও বাউল গানের দীক্ষা লাভ করেছেন কামাল উদ্দীন, সাধক রশীদ উদ্দীন, এবং শাহ ইব্রাহীম মাস্তান বকশ এর কাছ থেকে।
বাউল সম্রাটের প্রেরণা তার স্ত্রী আফতাবুন্নেছা। তিনি তাকে আদর করে ডাকতেন ‘সরলা’। তবে শাহ আব্দুল করিমের ভালোবাসার বন্ধন ছিন্ন করে পৃথিবীর ওপারে চলে যান তিনি। স্ত্রীর অকাল মৃত্যুতে শোকে পাথর হয়ে যান শাহ আব্দুল করিম। তবে এজন্য থেমে থাকেনি তাঁর সংগীত চর্চা। স্ত্রীর মৃত্যুর পর তাঁকে নিয়ে এক অনবদ্য গান উপহার দেন তিনি। সৃষ্টি করেন ‘কেন পিরিতি বাড়াইলা রে বন্ধু ছেড়ে যাইবা যদি’ গানটি।
শাহ আব্দুল করিমের গানসমগ্র নিয়ে প্রকাশিত হয়েছে ৬টি বই। এগুলো হল আফতাব সংগীত, গণ সংগীত, কালনির ঢেউ, ঢোলমেলা, ভাঁটির চিঠি এবং কালনির কূলে। বাংলা একাডেমী তাঁর লেখা ১০টি গান ইংরেজিতে অনুবাদ করে।
নিজের কাজের পুরস্কার হিসেবে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন বাউল সম্রাট। তার মধ্যে উল্লেখযোগ্য হল ২০০১ সালে একুশে পদক লাভ, সিটিসেল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননায় ভূষিত হওয়া ইত্যাদি। এছাড়া ২০০৬ সালে সাউন্ড মেশিন নামের একটি অডিও প্রকাশনা সংস্থা তার সম্মানে ‘জীবন্ত কিংবদন্তী: বাউল শাহ আবদুল করিম’ নামে বিভিন্ন শিল্পীর গাওয়া তার জনপ্রিয় ১২ টি গানের একটি অ্যালবাম প্রকাশ করে। এই অ্যালবামের বিক্রি থেকে পাওয়া অর্থ তাঁর বার্ধক্যজনিত রোগের চিকি‍ৎসার জন্য তার পরিবারের কাছে তুলে দেয়া হয়। অসংখ্য ভক্তকে কাঁদিয়ে ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সংগীতের এই মহামানব।



মন্তব্য চালু নেই