শেখ হাসিনার সফরে নৈশভোজে মমতাকে আমন্ত্রণ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

এপ্রিলের ৭ তারিখে তিন দিনের ভারতে সফরে যাচ্ছেন শেখ হাসিনা। প্রণব মুখার্জির আতিথেয়তায় রাষ্ট্রপতি ভবনেই থাকবেন হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে মমতাকে। তবে রাজ্যকে এড়িয়ে কেন্দ্র একতরফা তিস্তা চুক্তি করতে চাইছে বলে অভিযোগ করেছেন মমতা।

তার দাবি, এর ফলে দেশের কেন্দ্রীয় কাঠামো লঙ্ঘন হচ্ছে। নবান্ন সূত্রের ইঙ্গিত, এই পরিস্থিতিতে ওই নৈশভোজে যেতে ইচ্ছুক নন মমতা। তবে তৃণমূলের এক নেতা বলছেন, নৈশভোজে এখনও এক সপ্তাহের বেশি সময় বাকি। এর মধ্যে ইতিবাচক কিছু ঘটলে মুখ্যমন্ত্রী নিজের অবস্থান বদলাতেই পারেন।

শেখ হাসিনার সফর চলাকালীন বাংলাদেশ সংলগ্ন পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীকে দিল্লিতে আমন্ত্রণ জানানোর কথা ভাবছে কেন্দ্র। তিস্তা চুক্তি নিয়ে এখনই চূড়ান্ত পদক্ষেপ নেয়ার পরিস্থিতি তৈরি না হলেও, কেন্দ্র চাইছে এই সফরে শেখ হাসিনার সঙ্গে একবার আলোচনায় বসুন মমতা।

সে ক্ষেত্রে ইতিবাচক বার্তা যাবে সব মহলে। তবে মমতা জানিয়েছেন, শেখ হাসিনার সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্ক অটুট রয়েছে। কিন্তু রাজ্যের স্বার্থহানি হয় এমন কোনো কাজ তিনি করবেন না।



মন্তব্য চালু নেই