শেখ জামালকে ইতিহাস হাতছানি

ইতিহাস হাতছানি দিচ্ছে ডাকছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে। আর একটি জয় পেলেই প্রথমবারের মতো কোন বাংলাদেশী ক্লাব হিসেবে কিংস কাপ ছুয়ে দেখার সৌভাগ্য লাভ করবে দলটি। ভূটানে চলমান কিংস কাপের ফাইনালে আগামীকাল মঙ্গলবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী শেখ জামাল ও ভারতের ক্লাব পুনে এএফসি। গত শনিবার কিংস কাপের প্রথম সেমিতে কিংস কাপের বর্তমান চ্যাম্পিয়ন ক্লাব মানাং মার্সিয়াংদিকে ২-১ গোলে পরাজিত করে ফাইনালে ওঠে লেফটেন্যান্ট শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আর রবিবার দ্বিতীয় সেমিফাইনালে সাডেন ডেথে ৫-৪ গোলে মোহনবাগানকে পরাজিত করে ফাইনালে উঠে গেছে পুনে এএফসি। ফলে কিংস কাপের ফাইনালে শেখ জামালের মুখোমুখি হচ্ছে ভারতের প্রতিনিধিত্বকারী পুনে এএফসি।

কিংস কাপে চলমান পারফরম্যান্সে খুবই ভালো শেখ জামালের। ভুটানের ড্রুক ইউনাইটেডকে ৩-০ গোলে হারিয়ে কিংস কাপ শুরু করেছিল শেখ জামাল। তবে পরের ম্যাচেই হোঁচট খেয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয় দলটি। থাইল্যান্ডের নাখন এফসির সঙ্গে গোলশূন্য ড্র করে ওয়েডসন-এমেকারা। কিন্তু ঐতিহ্যবাহী মোহনবাগানকে তারা ৫-৩ গোলে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে ওঠে। আর সেমিফাইনালে কিংস কাপের বর্তমান চ্যাম্পিয়ন ক্লাব মানাং মার্সিয়াংদিকে ২-১ গোলে পরাজিত করে ফাইনালের টিকেট নিশ্চিত করে।

এখন দেখার বিষয় ফাইনালে ভারতের পুনে এএফসি বিপক্ষে জয়ের ধারা ধারে রাখতে পারে কিনা দলটি। তবে সুযোগ আছে পুনের সামনেও। দলটি সেমিতে শক্তিশালী মোহামেডানকে হারিয়ে তার শক্তি জানান দেয়। শেখ জামালে নেই কোন ইনজুরি সমস্যা, তবে সেমিতে মানাংয়ের বিপক্ষে লাল কার্ড পেয়েছে ফরোয়ার্ড সোহেল রানা।ফলে তিনি ফাইনাল ম্যাচে খেলতে পারবেন না। তবে জমাট রক্ষণভাগ, স্থিতিশীল মধ্যমাঠ আর বিদেশী খেলোয়াড় নির্ভর আক্রমণভাগ নিয়ে পুনে এএফসির বিপক্ষে জয়ের প্রত্যাশা করতেই পারে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী শেখ জামাল।

লেফটেন্যান্ট শেখ জামাল ধানমন্ডি ক্লাব ২০০০ সালে শেখ জামাল ধানমন্ডি ক্লাব বুদ্ধ সুব্বা গোল্ডকাপ জয় করে। সেই প্রতিযোগিতাতে অবশ্য দলটি ধানমন্ডি ক্লাব নামেই খেলেছিল। ২০১১ সালে নেপালে সাফাল পোখারা কাপ টুর্নামেন্টের ফাইনালে শেখ জামাল ১-০ গোলে নেপাল আর্মিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ২০১৪ সালে ভারতের কলকাতায় আইএফএ শিল্ড কাপের ফাইনালে উঠে শেখ জামাল। ফাইনালে উঠার জন্য তারা ইস্ট বেঙ্গল ও মোহনবাগান ফুটবল দলকে হারায়। তবে ফাইনালে মোহামেডানের কাছে হেরে রানার্সআপ হয়।
উল্লেখ্য, এই প্রথমবার কিংস কাপে অংশ নিয়েই ফাইনালে উঠে গেল বর্তমান বাংলাদেশের পেশাদার লীগ চ্যাম্পিয়ন শেখ জামাল। এ ম্যাচে জয় পেলে ইতিহাসের পাতায় ঠাঁই পেয়ে যাবে শেখ জামাল। কারণ এর আগে কোন বাংলাদেশী দল কিংস কাপের শিরোপ ছুয়ে দেখতে পারেনি।

ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।



মন্তব্য চালু নেই