শুল্ক ফাঁকি দিয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে ১৬ গাড়ি!

শুল্ক ফাঁকি দিয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে ১৬টি গাড়ি ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ আনা হয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের পক্ষ থেকে। এ প্রেক্ষিতে ওই কার্যালয়ের ১৬টি গাড়িসহ পাস বই তলব করা হয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি জানিয়েছেন শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল ইসলাম খান।

তিনি জানান, শুল্ক গোয়েন্দাদের সন্দেহ অনুযায়ী তারা শুল্কমুক্তভাবে গাড়ি এনেছেন। তবে ফিরে যাওয়ার সময় এগুলো নিয়ে যাননি। এতে সরকার রাজস্ব হারিয়েছে। তাই এ বিষয়ে বিশ্ব ব্যাংকের অবস্থান জানতে তাদের প্রতিনিধিকে তলব করা হয়েছে।

সম্প্রতি শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ির অপব্যবহার করেছেন বাংলাদেশে কর্মরত বিপুলসংখ্যক বিদেশি নাগরিক। তাদের বেশির ভাগই বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), মার্কিন সাহায্য সংস্থা ইউএসএআইডি, ব্রিটিশ সাহায্য সংস্থা ডিএফআইডি, জাপানের সাহায্য সংস্থা জাইকা, ইউনিসেফ ও ইউএনডিপির মতো প্রতিষ্ঠানে উচ্চ পদে কাজ করে দেশ ছেড়ে চলে গেছেন।

তবে ফিরে যাওয়ার সময় তারা গাড়ি আর ফেরত নিয়ে যাননি। বর্তমানে এমন গাড়ির সংখ্যা প্রায় ৪০০-র মতো। এসব দামি গাড়ির বেশির ভাগই স্থানীয় বাংলাদেশিদের কাছে বিক্রি করে চলে গেছেন তারা। এতে রাজস্ব হারিয়েছে সরকার।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৩৯৫ জন বিদেশি নাগরিক রয়েছে যারা শুল্কমুক্ত উপায়ে গাড়ি এনে ফেরত দেননি।



মন্তব্য চালু নেই