শীতের দিনে মোহনীয় সাজ

শীতেই এই হিমেল হাওয়ায় মন থাকে প্রফুল্ল। আবহাওয়া অনুকূলে থাকে বলে বিয়ের অনুষ্ঠানগুলোও হয় এই সময়ে। আজ বন্ধু বা বান্ধবীর বিয়ে কাল কাজিনের বিয়ে লেগেই থাকে। বিশেষ এসব অনুষ্ঠানে নিজেকে একটু সুন্দর দেখাক, কে না চায়? তাই এই সময়টায় সাজেও দিতে হয় বাড়তি খেয়াল। শুষ্ক আবহাওয়ার কারণে সাজের পর অনেকের মুখ দ্রুত শুষ্ক আর রুক্ষ্ম হয়ে যায়। তখন পুরো সাজটায় মাটি হয়ে যায়। তাই রপ্ত করতে হয় আলাদা কৌশল। তবেই না আপনার সাজ থাকবে মোহনীয়। সেজন্য-

মেকআপের আগের প্রস্তুতি

শুষ্ক আবহাওয়ায় ত্বক রুক্ষ হয়ে ওঠে। বাইরের ধুলাবালির কারণে ত্বকে ময়লা জমে। তাই সাজগোজের আগে ফেসওয়াশ দিয়ে হাতমুখ পরিষ্কার করে নিতে হবে। সময় থাকলে স্ক্রাবার দিয়েও মুখ পরিষ্কার করে নিতে পারেন। এতে ত্বকের হোয়াইট হেডস, ব্ল্যাক হেডস ও মরা কোষ উঠে যাবে। এরপর ত্বকের ধরন অনুযায়ী ভেজা ত্বকে ময়েশ্চারাইজার লোশন বা ক্রিম ব্যবহার করতে হবে। কোনো ভাবেই ভুলে যাওয়া চলবে না।

এছাড়াও দাগহীন ত্বকের কোমলতা ধরে রাখতে সপ্তাহে অন্তত দুদিন ত্বক উপযোগী উপটান বা মাস্ক ব্যবহার করতে পারেন। দাগহীন মসৃণ ত্বক সাজাতেও বেগ পেতে হয় কম। তাছাড়া অল্প সাজেই সুন্দর দেখায়।

ত্বকের সাজ

শীতে ফাউন্ডেশন হিসেবে অয়েল বেইজড ফাউন্ডেশন বা ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। এতে ত্বক সতেজ থাকবে। ক্রিম ফাউন্ডেশনের ওপর আলতো করে ফেস পাউডার লাগিয়ে নিতে হবে। তবে ত্বক বেশি শুষ্ক হলে পাউডার ব্যবহার না করাই ভালো। পরিবর্তক হিসেবে গ্লিটার পাউডার লাগাতে পারেন। দারুণ গ্লেজি ভাব আসবে।

ব্লাশন ছাড়াও আলাদা করে গ্লিটার দেওয়া যায়। ফেস পাউডারেই গ্লিটার থাকলে সাধারণ ব্লাশন লাগান। শীতে ঘামের ভয় নেই। দিনের বেলায় হালকা মেকআপ করা যায়। রাতে গাঢ় করলে বেশি ভালো জাকজমক লাগবে।



মন্তব্য চালু নেই