শিশু জিহাদ মৃত্যু : জামিনে প্রকৌশলী

শাহজাহানপুরে পাইপে পড়ে শিশু জিহাদ মৃত্যুর ঘটনায় করা মামলায় ওয়াসার প্রকৌশলী জাহাঙ্গীর আলমের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম অশোক কুমার দত্তের আদালতে তার জামিন আবেদন মঞ্জুর করা হয়। এর আগে সকালে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তিনি।

জাহাঙ্গীর আলম শাহজাহানপুর রেল কলোনিতে পানির পাম্প বসানোর প্রকল্প পরিচালক রেলওয়ের জ্যেষ্ঠ উপ সহকারী প্রকৌশলী ছিলেন। শাহজাহানপুরে ওয়াসার খোলা পাইপে পড়ে শিশু জিহাদ মৃত্যুর ঘটনার পর তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিলো।

এ ঘটনায় জিহাদের বাবা নাসির ফকির শাহজাহানপুর থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় ঠিকাদারি প্রতিষ্ঠান জেএসআর এর মালিক প্রকৌশলী আব্দুস সালামকেও আসামি করা হয়।

ঘটনার পর ঠিকাদার প্রতিষ্ঠান জেএসআরকে ‘কালো তালিকাভুক্ত’ করা হয়। ঠিকাদার সালাম গত ৮ মার্চ আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠান আদালত।

তাদের বিরুদ্ধে অপরাধজনক প্রাণনাশের অভিযোগ আনা হয়েছিলো। অপরাধ প্রমাণিত হলে এই ধারায় আসামিদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

গতবছর ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে খোলা থাকা কয়েকশ ফুট গভীর ওই নলকূপের পাইপে পড়ে যায় জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা রুদ্ধশ্বাস অভিযানে অনেক নিচে ক্যামেরা নামিয়েও ফায়ার সার্ভিস কোনো মানুষের ছবি না পাওয়ায় পাইপে জিহাদের অস্তিত্ব থাকা নিয়ে সন্দেহ তৈরি হয়। ওই সন্দেহ রেখেই উদ্ধার অভিযান স্থগিতের ঘোষণা দেয় ফায়ার সার্ভিস।

এর কয়েক মিনিটের মধ্যে কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে উঠে আসে অচেতন জিহাদ। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা জানান, শিশুটি বেঁচে নেই।

জিহাদের মৃত্যুর ওই ঘটনা সে সময় সারাদেশে আলোড়ন তোলে। এর জন্য দায়ীদের শাস্তিরও দাবি ওঠে।



মন্তব্য চালু নেই