শিশুদের পুষ্টিকর খাবারে আগ্রহ বাড়াতে নতুন পদ্ধতি

নতুন এক গবেষণায় বলা হয়েছে, যে সকল খাবারের প্যাকেটে হাসি মুখের মানুষের ছবি থাকে, তা খেতে আগ্রহী বোধ করে শিশুরা। কাজেই এমন ছবি আঁকানো পুষ্টিকর খাবার কিনে খাওয়ালে তারা একই খাবার খেতে বার বার আগ্রহী হয়।

নিউ ইয়র্কের সিনসিনাতি চিলড্রেনস হসপিটাল মেডিক্যাল সেন্টার এর গবেষক রবার্ট সিগেল বলেন, শিশুদের পুষ্টিকর খাবার খাওয়াতে হিমশিম খান বাবা-মায়েরা। তবে কম খরচের মধ্যে পুষ্টিকর খাবার খাওয়াতে শিশুদের আগ্রহী করার কার্যকর পদ্ধতি হতে পারে এটি।

সিগেল জানান, বাড়ন্ত শিশুদের পুষ্টি চাহিদা পূরণে স্বাস্থ্যকর খাবার খাওয়াতে হয়। তারা যেন নিজেরাই এসব খাবার খেতে চায় তার ব্যবস্থা করলেই পুষ্টিহীনতার সমস্যা থাকবে না।

সিনসিনাতির একটি স্কুলের বাচ্চাদের ওপর স্বাস্থ্যকর খাবার খাওয়ানো বিষয়ে পরীক্ষা চালানো হয়। স্কুলের ক্যান্টিনে ফল, সবজিসহ পুষ্টিকর প্যাকেটজাত খাবার রাখা হয়। এর প্যাকেটে সবুজ রংয়ের হাসিমুখের ছবি দেওয়া ছিল। দেখা গেছে তারা এই খাবারটি খেতে আগ্রহ দেখাচ্ছে।

আরেকটি খাবার রাখা হয় তাদের জন্যে। ওই প্যাকেটে চারটি পুষ্টিকর খাবারের সমন্বয় করা হয়। বলা হয়, এই প্যাকেটের সঙ্গে একটি খেলনা ফ্রি। এই অফার পেতেও বেশ ব্যস্ত দেখা যায় তাদের।

এসব পরীক্ষায় দেখা যায়, দুধ খাওয়া বেড়ে গেছে ৭.৪ শতাংশ। কিন্তু চকলেট মিল্কে কোনো ছবি বা অফার না থাকায় এটি খাওয়ার পরিমাণ কমে গেছে ৪১.৯ শতাংশ।

ওদিকে, নতুন পদ্ধতিতে ফল খাওয়া বেড়ে যায় ২০ শতাংশ। আর সবজি খাওয়ার পরিমাণ বাড়ে ৬২ শতাংশ।

এ গবেষণা প্রতিবেদনটি পেডিয়াট্রিক একাডেমিক সোসাইটিস (পিএএস)-এ প্রকাশিত হয়েছে।
সূত্র : জি নিউজ



মন্তব্য চালু নেই