শিবির-ছাত্রলীগ সংঘর্ষে রুয়েট বন্ধ, হল ত্যাগের নির্দেশ

ছাত্রলীগ, ছাত্রশিবির ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষের পর বন্ধ ঘোষণা করা হয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

আগামী ২০ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে রুয়েট। এরপর ১৩ অক্টোবর রুয়েট খুলবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রুয়েট কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। ঘোষণায় শুক্রবার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

রুয়েটের জনসংযোগ কর্মকর্তা গোলাম মতূর্জা জানান, বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সৃষ্ট পরিস্থিতি নিয়ে সন্ধ্যা ৭টায় রুয়েটের একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে রুয়েটের উপাচার্য রফিকুল ইসলাম বেগ রুয়েট বন্ধের ঘোষণা দেন।

রুয়েটের উপাচার্য রফিকুল ইসলাম বেগ জানান, বর্তমান পরিস্থিতিতে আগামী ২০ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সৃষ্ট পরিস্থিতি বিবেচনা করে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে বৃহস্পতিবার সকাল থেকে রুয়েটে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে শিবিরকর্মীদের কয়েক দফা সংঘর্ষ হয়।

দুপুর দুইটা থেকে ঘণ্টাব্যাপী রুয়েটের শহীদ লে. সেলিম হলে তল্লাশি চালিয়ে শিবির নিয়ন্ত্রিত কক্ষ থেকে জিহাদি বই, পাথর, লোহার রড, শিবিরের ব্যানার, প্রকাশনাসামগ্রী ও একটি ট্রাংক উদ্ধার করা হয়েছে। এসময় শিবির নেতাকর্মীকে আটক করে পুলিশ।

আটক শিবিরকর্মীরা হলেন- আদনান আহমেদ (সিভিল ইঞ্জিনিয়ারিং), আহাদ আলী (সিভিল ইঞ্জিনিয়ারিং), এসতিয়ার আহমেদ (মেকানিক্যাল), নূর আলম সিদ্দিক (মেকানিক্যাল), গোলাম আজম (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং), ফরহাদ রেজা (গ্লাস অ্যান্ড সিরামিক) এবং রাকিব।

তল্লাশি চলাকালে ছাত্রলীগের হামলায় কয়েক শিবিরকর্মী আহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানায়। রাকিব নামে গুরুতর আহত একজনকে পুলিশ হেফাজতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর দুই জনের নাম পাওয়া যায়নি।

হলে পুলিশের তল্লাশি চলাকালে রুয়েট ছাত্রলীগের সভাপতি রাইসুল ইসলাম রোজ এবং সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান হিমেলের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা রড ও লাঠি নিয়ে হলে প্রবেশ করে। ছাত্রলীগ নেতাকর্মীরা হলের শিবির নিয়ন্ত্রিত কক্ষগুলোতে গিয়ে কর্মীদের ওপর হামলা ও বিভিন্ন কক্ষে ভাঙচুর চালায়।

এর আগে বেলা ১১টা থেকে রুয়েটের অডিটোরিয়ামে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে বাধা দেয় শিবিরের নেতাকর্মীরা। এসময় পুলিশে খবর দেয়া হলে মতিহার থানা পুলিশের একটি দল সেখান থেকে রুয়েট শিবিরের সেক্রেটারি আহমেদ ইয়াসির এবং মামুনুর রশীদকে আটক করে। এ সময় তাদের কাছ বেশ কয়েকটি পাইপ এবং একটি চাপাতি উদ্ধার করা হয়।



মন্তব্য চালু নেই