শার্লি এবদোকে সহমর্মিতা জানানোয় ইরানে পত্রিকা বন্ধ

ফরাসি বিদ্রুপ ম্যাগাজিন শার্লি এবদোকে সহমর্মিতা জানানোর অভিযোগে ইরানে একটি পত্রিকা বন্ধ করে দেয়া হয়েছে। একই সঙ্গে সংবাদপত্রটির লাইসেন্সও বাতিল করা হয়েছে। সোমবার দেশটির গণমাধ্যম আদালত এ নির্দেশ দেয়।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানায়, মারদুম ই ইমরুজ নামের ওই সংবাদপত্রটি গত ১৩ জানুয়ারি সংখ্যার প্রথম পাতায় গোল্ডেন গ্লোব হাতে মার্কিন অভিনেতা জর্জ ক্লুনির ছবি ছাপে। ওই ছবিটিতে জর্জ ক্লুনির পরিহিত কোটে ‘আমিও শার্লি এবদো’ লেখা ব্যজ ছিল। পত্রিকাটি ছবির ওপরে ‘আমিও শার্লি এবদো’শিরোনাম করেছিল।

ইরানের গণমাধ্যম পর্যবেক্ষনকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ওই গণমাধ্যম আদালত, শার্লি এবদোকে সহমর্মিতা প্রকাশের অভিযোগে সোমবার পত্রিকটির প্রকাশনা বন্ধ করে দেয়। একই সঙ্গে পত্রিকাটির লাইসেন্সও বাতিল করা হয়।

৭ জানুয়ারি সন্দেহভাজন জঙ্গিরা প্যারিসে শার্লি এবদোর অফিসে প্রবেশ করে সম্পাদক ও কার্টুনিস্টসহ ১২জনকে গুলি করে হত্যা করে। এ হামলার দায় স্বীকার করেছে আল-কায়েদার ইয়েমেন শাখা। এর প্রতিবাদে গত বুধবার পত্রিকাটি আবারও মহানবীকে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করে।

ইরান সরকার শার্লি এবদোয় হামলার ঘটনার নিন্দা জানিয়েছিল। তবে একইসঙ্গে মহানবীর ব্যঙ্গ চিত্র প্রকাশ করায় তারা ক্ষোভও প্রকাশ করেছিল ।



মন্তব্য চালু নেই