শাকিবকে ঠেকাতে জিৎ

ঈদে এবার মারমুখো শাকিব। অ্যাকশনের পাশাপাশি রোমান্সও যে কম থাকছে, তা কিন্তু নয়। নতুন শাকিবকে দেখা যাবে এ কথাতো নিশ্চিত! আর ঈদ মানেই শাকিব খানের নতুন ছবি। গত কয়েক বছরে অবস্থাটা এমন পর্যায়ে পৌঁছেছে যে, দেশের অধিকাংশ প্রেক্ষাগৃহই থাকে এই তারকার দখলে। এবার শাকিবকে ঠেকাতে ঈদে আসছে জিৎ। অন্তত সিনেমাপাড়ার হাওয়াতো একথাই ভাসছে। খোঁজ নিয়ে জানা যায়, এবারের ঈদে মুক্তির দৌড়ে রয়েছে অন্তত চারটি চলচ্চিত্র- ‘সম্রাট’, ‘মেন্টাল’, ‘শিকারী’ ও ‘বাদশা’। মজার বিষয় হলো প্রথম তিনটি ছবির নায়কই শাকিব খান। তবে শেষ পর্যন্ত এখান থেকে দুটি ছবি মুক্তি পেতে পারে বলে নিশ্চিত করেছেন পরিবেশনা সংশ্লিষ্টরা।

রাজধানীর কাকরাইলে রয়েছে দেশিয় চলচ্চিত্র প্রযোজনা ও পরিবেশনা প্রতিষ্ঠানগুলোর কার্যালয়। মূলত এখানে ছবি মুক্তি ও পরিবেশনার বিষয়গুলো নিয়ন্ত্রিত হয়। রোববার সন্ধ্যায় সেখানে সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকটি প্রযোজনা প্রতিষ্ঠান ঈদে তাদের ছবি মুক্তি দিতে তোড়জোড় শুরু করেছে। যার অংশ হিসেবে হল বুকিং এর কাজ শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রেক্ষাগৃহ মালিক ও তাদের প্রতিনিধিরা এসে কাঙ্খিত ছবিটি বুকিং দিচ্ছেন।

কাকরাইলের প্রযোজনা প্রতিষ্ঠানগুলোতে ঢুঁ মেরে দেখা যায়, শাকিব খান অভিনীত ‘সম্রাট’ ও ‘মেন্টাল’ ছবির হল বুকিং ইতিমধ্যেই শুরু হয়েছে। এ কারণে ছবি দুটির পোস্টার ও ব্যানারে ছেয়ে গেছে প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর দেয়াল।

শাকিব-অপু জুটির ছবি ‘সম্রাট’ পরিচালনা করেছেন ছোটপর্দার জনপ্রিয় নির্মাতা মোস্তফা কামাল রাজ। ইতিমধ্যে প্রায় চল্লিশটি প্রেক্ষাগৃহ ছবিটি বুকিং দিয়েছে। প্রতিদিনই এ সংখ্যা একটু একটু করে বাড়ছে। অন্যদিকে শাকিবের আরেক ছবি ‘মেন্টাল’। পরিচালক শামীম আহমেদ রনির এ ছবিটি নির্মাণের সময়ই আলোচনায় আসে। এ কারণে ছবিটি হল বুকিংয়ের দিক থেকেও এগিয়ে গিয়েছে। ইতিমধ্যে প্রায় শতাধিক প্রেক্ষাগৃহ ছবিটি বুকিং করেছে বলে জানিয়েছেন প্রযোজক পারভেজ চৌধুরী।

এদিকে দেশের শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ কয়েকমাস আগেই ঈদের ছবির ঘোষণা দিয়েছেন। এবারে ঈদে এ প্রতিষ্ঠানটি যৌথ প্রযোজনায় নির্মিত দুটি ছবি মুক্তি দেয়ার কথা বলে আসছে। একটি শাকিব খান অভিনীত ‘শিকারী’। যেখানে তার বিপরীতে রয়েছেন কলকাতার নায়িকা শ্রাবন্তী। অন্যটি ‘বাদশা’, বাবা যাদব পরিচালনায় এ ছবিতে বাংলাদেশের নুসরাত ফারিয়ার বিপরীতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় নায়ক জিৎ।

চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকের ধারণা, শাকিবকে ঠেকাতেই এবারের ঈদে প্রথমবারের মতো বাংলাদেশে মুক্তি দেয়া হচ্ছে কলকাতার নায়ক জিৎ এর ছবি। কারণ শাকিবের আশাকচুম্বি জনপ্রিয়তায় ভাগ বসাতে পারে এমন নায়ক দেশে আর নেই। ফলে ওপার বাংলাই ভরসা। এছাড়া ভারতীয় বাংলা চ্যানেলগুলোর কল্যাণে এদেশে জিৎ এর আলাদা দর্শক শ্রেণীও তৈরি হয়েছে। এখন ফলাফলটা কি হয়, তা দেখতে ঈদের পর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আব্দুল আজিজের দাবি, দুটি ছবিই ঈদে মুক্তি দেয়া হবে। তবে পরিবেশনা সংশ্লিষ্টরা বলছে ভিন্ন কথা। তাদের মতে, যেহেতু ঈদের ছবি হিসেবে শাকিব খানের ‘সম্রাট’ ও ‘মেন্টাল’ মুক্তির দৌড়ে রয়েছে। সেহেতু শেষ পর্যন্ত জাজ থেকে একমাত্র ছবি হিসেবে ‘বাদশা’ মুক্তি পেতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন বলেন, ‘ঈদে স্বল্প সংখ্যক ছবি মুক্তি পেলে, সবার জন্যই মঙ্গলজনক। আমাদের এখানে ঈদের বেশ কয়েকমাস আগেই ছবি মুক্তির নিয়ে অনেকেই তোড়জোড় শুরু করেন। শেষ পর্যন্ত দুই তিনটি ছবি মুক্তি পায়। এবারও তার ব্যতিক্রম হবে না। তবে শেষ পর্যন্ত কোন ছবিগুলো মুক্তি পাবে তা ঈদের আগমুহূর্তে জানা যাবে।’

এই মুহূর্তে মুক্তি দৌড়ে শাকিব খানের তিনটি ছবি থাকলেও, শেষ পর্যন্ত দুটি মুক্তি পেতে পারে বলে মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। অন্যদিকে জাজ থেকে যৌথ প্রযোজনায় নির্মিত ‘বাদশা’ মুক্তির সম্ভাবনাই বেশি। তাছাড়া বিকল্প ঘরানার একটি দুটি ছবিও মুক্তির সম্ভাবনা রয়েছে।



মন্তব্য চালু নেই