শরীরে ক্যালসিয়ামের চাহিদা পুরন করবে এই সব চমৎকারি খাবার

শরীরের হাড় গঠন ও সুস্থতার জন্য ক্যালসিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। শরীরে এর অভাব হলে মাংসপেশী সংকুচিত হওয়া, হাড়ে ভঙ্গুরতা, উচ্চ রক্তচাপ, কোলন ক্যান্সার ইত্যাদি নানা রকম সমস্যা বাসা দেখা দেয়। এক্ষেত্রে প্রতিদিনের খাবারের তালিকায় এমন খাবার রাখা উচিত যা ক্যালসিয়াম চাহিদা পূরণ করবে। চলুন জেনে নেয়া যাক কোন কোন খাবার খাবারগুলো ক্যালসিয়ামের উত্স হিসেবে কাজ করে।

* দুধ:

দুধ ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম ইত্যাদি আরো অনেক গুরুত্বপূর্ণ উপাদানে পরিপূর্ণ, যা আমাদের সুস্থ হাড় ও দাঁত গঠনে অপরিহার্য।

* পনির:

পনিরও একটি উচ্চ ক্যালসিয়াম ও প্রোটিন সমৃদ্ধ খাদ্য। পনিরের ক্যালসিয়াম হাড়ের ঘনত্ব ঠিক রাখতে সাহায্য করে এবং ওস্টিয়োপোরোসিস থেকে রক্ষা করে।

* সয়াবিন:

বিভিন্ন রকম সয়া খাদ্যসমূহ যেমন, সয়া দুধ, সয়া আটা, টোফু ইত্যাদি যা ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, প্রোটিন, ফাইবার ইত্যাদি আরো বিভিন্ন রকম সুস্বাস্থ্যের জন্য দরকারি উপাদানে পরিপূর্ণ। সয়াতে ক্যালসিয়ামের উপস্থিতি প্রায় দুধের সমান, এতে রয়েছে ফাইটোএস্ট্রোজেন যা হাড়কে শক্তিশালীকরণে অনেক বেশি সাহায্য করে।

* দই:

ক্যালসিয়ামের উত্স হিসেবে এটিও অন্যতম একটি খাবার। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন।

* ঢেঁড়স:

ঢেঁড়স একটি গ্রীষ্মকালীন সবজি। এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ভাইটামিন বি, এ, সি।

* বাদাম:

প্রায় সব ধরনের বাদামে রয়েছে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, ভাইটামিন, পটাসিয়াম, আয়রন ও খনিজ পদার্থ। এটি দেহের জন্য অতি উপকারি যা শক্ত হাড় ও দাঁত গঠনে সাহায্য করে।



মন্তব্য চালু নেই