শপথ অনুষ্ঠানে যা বললেন কেজরিওয়াল

ঐতিহাসিক রামলীলা ময়দানে দ্বিতীয়বারের মতো দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

শনিবার ১২টা ১২ মিনিটে ওই শপথ অনুষ্ঠান শুরু হয়। এর তিন মিনিট পর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন কেজরিওয়াল।

শপথ অনুষ্ঠানের পর দেওয়া ভাষণের প্রথমেই নির্বাচনে নিরলস পরিশ্রমের জন্য দলের নেতা-কর্মীদের ধন্যবাদ জানান কেজরিওয়াল। তাকে নির্বাচিত করায় দিল্লিবাসীকেও ধন্যবাদ জানান তিনি। আগামী পাঁচ বছর পূর্ণমাত্রায় দিল্লিবাসীর জন্য কাজ করার কথা বলেন। দিল্লিকে প্রথম দুর্নীতিমুক্ত রাজ্য করার প্রত্যয়ও বক্তব্যে তুলে আনেন।

শুধু দিল্লিতেই নয়, তার দলের সব রাজ্যে প্রতিদ্বন্দ্বিতা করার কথা জানান তিনি। যে বিলের জন্য গত বিধানসভা ভেঙে দিয়েছিলেন, সেই দুর্নীতিবিরোধী জনলোকপাল বিল পাসের জন্য যুদ্ধ চালিয়ে যাওয়ার কথা জানান তিনি।

কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি যে ধর্মান্তরিত কার্যক্রম চালাচ্ছে তার বিপরীতে অবস্থান নিলেন কেজরিওয়াল। ভাষণে তিনি বলেন, দিল্লিতে সব ধর্ম-বর্ণ-জাতির জন্য সমান অধিকার থাকবে। সবাই সমান অধিকার ভোগ করবেন। সব ধর্মের লোকদের নিরাপত্তা দেওয়ার কথাও বলেন তিনি।

দিল্লির উন্নয়নে কেন্দ্রীয় সরকারের সঙ্গে সহযোগিতামূলক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার কথাও জানান তিনি। বিধানসভা নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী কিরণ বেদীকে বড় বোন হিসেবে সম্মোধন করে কেজরিওয়াল বলেন, তিনি একজন অভিজ্ঞ কর্মকর্তা ছিলেন। তার সব ধরনের সহায়তা ও উপদেশ তিনি গ্রহণ করবেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই