লুটের মাল অনলাইনে বিক্রি করছে আইএস

ইরাক এবং সিরিয়া থেকে লুট হওয়া কয়েক হাজার বছরের প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবার অনলাইনে কেনাবেচার একটি সংস্থার মাধ্যমে বিক্রি করে দিচ্ছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। তবে তাদের বিরুদ্ধে আগেই চোরাচালানের অভিযোগ উঠেছিল।

অনলাইনে বেচা প্রত্নসামগ্রির মধ্যে রয়েছে- প্রাচীন কিছু মুদ্রা, দুর্লভ কিছু অলঙ্কার এবং স্থাপত্য। পশ্চিম সিরিয়ার আপামিয়া শহর থেকে খোয়া যাওয়া এমনই দু’টি মুদ্রার সম্প্রতি দেখা মিলেছে ওই ওয়েবসাইটে। শুধু বিজ্ঞাপন দেয়াই নয়, অনলাইনে মুদ্রা দু’টির দামও উল্লেখ করেছে আইএস। একটির দাম ৫৭ ইউরো, অন্যটি ৯০।

এ মাসের শুরুতেই টাইগ্রিস নদীর তীরে অ্যাসিরীয় শহর নিমরুদে হামলা চালায় জঙ্গিরা। ধ্বংসের পাশাপাশি চলে ব্যাপক লুটপাটও। তার কয়েকদিন আগে একই ধরনের তাণ্ডব চালানো হয় মসুলের জাদুঘরেও। আর এ সব জায়গা থেকেই লুট করা দুর্লভ সব প্রত্নসামগ্রী অলনাইনে বিক্রির চেষ্টা চলছে। তবে চাহিদার চেয়ে যোগানটা তুলনামূলক বেশি।

চোরাপথে এর আগেও প্রত্নসামগ্রী বিক্রি করেছে আইএস। এবার সরাসরি আন্তর্জাতিক বাজার ধরতে তারা অনলাইনের সাহায্য নিয়েছে। প্রতিবেশি দেশগুলো থেকে নিয়মিত ‘অর্ডার’ আসছে এসব পণ্যের জন্য। আর এ কারণেই দেশের প্রত্নতত্ত্বগুলোর দিকেই বেশি চোখ আইএস জঙ্গিদের।



মন্তব্য চালু নেই