লিডারস সামিটে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

ইন্ডিয়ান ওসান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত লিডারস সামিটে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে এই সম্মেলন শুরু হচ্ছে। ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক এই জোটের শীর্ষ নেতারা সম্মেলনে যোগ দিয়েছেন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মঙ্গলবার সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে ‘লিডারস সামিটের’ উদ্বোধন ঘোষণা করেন।

লিডারস সামিটে যোগ দিতে তিন দিনের সফরে সোমবার জাকার্তায় পৌঁছান শেখ হাসিনা। মধ্য জাকার্তার সাংরি-লা হোটেল থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী সকালে সম্মেলন কেন্দ্রে পৌঁছালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তাকে স্বাগত জানান।

পরে জোটভুক্ত দেশগুলোর নেতারা একসঙ্গে দাঁড়িয়ে ফটোসেশনে অংশ নেন। জোকো উইদোদোর উদ্বোধন ঘোষণার পর অনুষ্ঠানে ঢোল বাদ্যের সহযোগে ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করা হয়।

ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরবআমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআর-এর সদস্য। এছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিশর এই জোটের ডায়লগ পার্টনার।

ওমানের সুলতান ও ইন্দোনিয়েশিয়ার প্রেসিডেন্ট ছাড়াও সম্মেলনে অংশ নিচ্ছেন দক্ষিণ আফ্রিকা, ইয়েমেন, শ্রীলঙ্কা, তানজানিয়া, সোমালিয়া, মাদাগাস্কার ও মোজাম্বিকের প্রেসিডেন্ট।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনদিনের সফর শেষে বুধবার শেখ হাসিনা জাকার্তার হালিম পারদনা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকালে রওয়ানা হয়ে অপরাহ্নে ঢাকায় পৌছবেন বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন। এফবিসিসিআই সভাপতি আবদুল মতলুব আহমেদের নেতৃত্বে ৬০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও এই সফরে গেছেন।



মন্তব্য চালু নেই