রৌমারী ও রাজীবপুর সাংবাদিকদের তীব্র প্রতিবাদ

রৌমারীতে সাংবাদিকের শরীরে মদ ঢেলে দিলেন পুলিশ !

রৌমারী থানা পুলিশ রফিকুল ইসলাম সাজু নামের এক সাংবাদিকের কার্যালয়ে ঢুকে শরীরে মদ ঢেলে তাকে গ্রেপ্তার করার অভিযোগ পাওয়া গেছে। গ্রেপ্তারের পর ওই সাংবাদিকের দু’হাতে হ্যান্ডকাপ লাগিয়ে প্রকাশ্যে বাজারে ঘুরানো হয় এবং সঙ্গে নির্যাতন চালানো হয় বলে অভিযোগ করা হয়েছে। রৌমারী থানা পুলিশের বিরুদ্ধে নিরাপরাধ ব্যক্তিদের গেপ্তার বাণিজ্য এবং মাদক-জুয়ায় চাঁদাবাজির একাধিক সংবাদ করায় ক্ষিপ্ত হয়ে পুলিশ ওই নজির বিহীন ঘটনার জন্ম দেয়। শুক্রবার (২০ফেব্রুয়ারি) দিবাগত রাত পৌনে ১১টার দিকে কুড়িগ্রামের রৌমারী উপজেলার ঘটনা এটি।

রফিকুল ইসলাম সাজু দৈনিক মানবজমিন পত্রিকার রৌমারী প্রতিনিধি এবং রৌমারী থেকে প্রকাশিত মাসিক উত্তর চিত্র পত্রিকার বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করছে বলে জানা গেছে। ঘটনার রাতে রৌমারী ইসলামি ব্যাংকের নিচতলায় তার কার্যালয়ে সংবাদ সংক্রান্ত কাজ করছিলেন। তাছাড়া ওই সাংবাদিকের কার্যালয়টি মাসিক উত্তর চিত্র পত্রিকার কার্যালয় হিসেবেও ব্যবহার হয়ে থাকে বলে জানিয়েছেন পত্রিকার সম্পাদক ও প্রকাশক রেজওয়ানুল হক পাখি।

অভিযোগে জানা গেছে, রাত পৌনে ১১টার দিকে রৌমারী থানার এসআই জিয়াউল হক, এএসআই ফারুক হোসেনসহ ৪জন পুলিশ তার কার্যালয়ে প্রবেশ করেই সাংবাদিককে গালিগালাজ শুরু করে এবং একপর্যায়ে পুলিশের হাতে থাকা মদের বোতলের মদ ঢেলে দেয় তার শরীরে। তারপর তার দু’হাতে হ্যান্ডকাপ লাগিয়ে কার্যালয় থেকে টেনে হিচরে বাইরে বের করে। বাইরে দাড়িয়ে থাকা ওসি সোহরাব হোসেনসহ প্রকাশে বাজারে ঘুরানো হয়। ঘুরানোর সময় সোনালী ব্যাংক লিমিডেট রৌমারী অফিসের সামনে অসংখ্য মানুষের উপস্থিতিতে ওসি সাংবাদককে চরথাপ্পর মারে। এসময় সাংবাদিক মাটিতে পড়ে গেলে ওসি তাকে লাথি মারে। উপস্থিত জনতা জানতে চাইলে ওসি বলেন, সে মদ পান করেছে আর একারনে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

রাত দেড়টার দিকে গ্রেপ্তারকৃত সাংবাদিককে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের কার্যালয়ে ভ্রাম্যমান আদালতে হাজির করা হয়। আদালতে বিচারক অপরাধের বিষয় জানতে চাইলে মদ পান করেননি বলে জানান সাংবাদিক। তখন ওসি ভ্রাম্যমান আদালতেই বিচারকের সামনেই সাংবাদিকের ওপর নির্যাতন চালান এবং দোষ স্বীকার করতে বাধ্যকরার চেষ্টা করেন। বিচারক আব্দুল হান্নান মদ পানের কোনো প্রমাণ না পাওয়ার কারনে তার বিরুদ্ধে কোনো সাজা ঘোষনা করেননি। এ অবস্থায় মদ পানের অভিযোগে পুলিশ ওই সাংবাদিকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করে কুড়িগ্রাম জেল হাজাতে প্রেরণ করেন।

গ্রেপ্তারকৃত সাংবাদিক রফিকুল ইসলাম সাজু অভিযোগ করে বলেন, ‘আমি কোনো প্রকার মদ সেবন করিনি। ওই সময় আমি আমার কার্যালয়ে সংবাদ সংক্রান্ত কাজ করছিলাম। হঠাৎ পুলিশ ঢুকে আমার গালিগালাজ শুরু করে এবং বলে পুলিশের বিরুদ্ধে রিপোর্ট করস ন্যা। দেখ এবার কেমন মজা। উঠ শালা। বলেই তাদের কাছে থাকা বোতল থেকে মদ ঢেলে দেয় আমার শরীরে। এসময় তারা আমাকে খুব মারধোর করে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ওসি সোহরাব হোসেন সাংবাদিকের কার্যালয় থেকে আটকের কথা স্বীকার করে বলেন, ‘তাকে মদ খাওয়া অবস্থায় আটক করা হয়েছে এবং খালি বোতল উদ্ধার করা হয়েছে। আর আমাদের কাজে বাধা দেওয়ার কারনে তাকে দু’একটি চড়থাপ্পর মারা হয়েছে।’ চক্রান্ত করার বিষয়টি তিনি অস্বীকার করেন।

 

রৌমারী ও রাজীবপুর সাংবাদিকদের তীব্র প্রতিবাদ
দৈনিক মানবজমিন পত্রিকার রৌমারী প্রতিনিধি ও রৌমারী থেকে প্রকাশিত মাসিক উত্তর চিত্র পত্রিকার বার্তা সম্পাদক রফিকুল ইসলাম সাজুকে অন্যায় ভাবে আটক ও নির্যাতনের প্রতিবাদে রৌমারী ও রাজীবপুর উপজেলার সাংবাদিক সমাজ বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। রৌমারী প্রেসক্লাব ও রাজীবপুর প্রেসক্লাব এর উদ্যোগে প্রতিবাদ সভা করে ওই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। একই সঙ্গে সাংবাদিক নির্যাতনের ওই ঘটনায় জড়িত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তির দাবি জানিয়েছে সাংবাদিক সমাজ।

শনিবার সকাল ১১টার দিকে রৌমারী প্রেসক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি আব্দুর রাজ্জাক রাজু। বক্তব্য রাখেন দৈনিক কালের কন্ঠ পত্রিকার সাংবাদিক কুদ্দুস বিশ্বাস, সাংবাদিক এসএম সাদিক হোসেন, নুরুল আমিন, আশরাফুজ্জামান, আনিচুর রহমান, শফিকুল ইসলাম, আমির হোসেন, সহিজল ইসলাম, জিতেন চন্দ্রদাস, মুক্তার হোসেন।

বক্তরা রৌমারী থানার ওসি সোহরাব হোসেন, এসআই জিয়াউল ইসলাম ও এএসআই ফারুক হোসেন এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার দাবি করেন।

নির্দোষ সাংবাদিক রফিকুল ইসলাম সাজুকে নিঃশর্ত ভাবে মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।



মন্তব্য চালু নেই