‘রোহিতের সেঞ্চুরি’ উদ্‌যাপনের মতো নয় : ভারতীয় মিডিয়া

কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে ১০৯ রানে হেরে বিশ্বকাপের স্বপ্নযাত্রা শেষ হয়ে যায় বাংলাদেশের। ধোনির কাছে মাশারাফির টসে হেরে যাওয়া, ভুল বোঝাবুঝির কারণে ইমরুল কায়েসের রানআউটসহ বেশ কিছু অঘটন ছিল বাংলাদেশ শিবিরে।

তবে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে লড়াই করে হেরে যেতে পারতেন টাইগাররা। এতে হয়তো আফসোস থাকত না মাশরাফি-সাকিবদের। কেননা জয়-পরাজয় খেলারই অংশ। কিন্তু আম্পায়াররাও যদি প্রতিপক্ষের ভূমিকা পালন করেন, তাহলে কি আর জেতা সম্ভব?

তাই সবকিছু ছাপিয়ে আলোচনায় কোয়ার্টার ফাইনালের বাজে আম্পায়ারিং। তাই অনেকেই মনে করছেন, ম্যাচ জয়ের অন্যতম কারণ রোহিতকে বাঁচিয়ে দেওয়া আলিম দারের ‘উদারপন্থী মানসিকতা’!

৩৪তম ওভারে মাশরাফির করা দ্বিতীয় বলটি রায়নার পায়ে গিয়ে আশ্রয় নেয়। বাংলাদেশের খেলোয়াড়রা আম্পায়ার ইয়ান গোল্ডের কাছে জোরালো আবেদন করেন। কিন্তু আবেদনে সাড়া দিলেন না ইংলিশ এই আম্পায়ার। এরপর থার্ড আম্পায়ারের কাছে রিভিউ নেন মাশরাফি। স্টিভ ডেভিস বিষয়টি খতিয়ে দেখে বললেন ‘রায়না নটআউট!’

ইনিংসের ৪০তম ওভারে রুবেলের বলে আম্পায়ারের একটি ‘বিতর্কিত’ সিদ্ধান্তের কারণে আউট হয়েও বেঁচে যান রোহিত শর্মা! তখন রোহিতের সংগ্রহ ছিল ৯০ রান। রুবেলের ফুলটস বলে ডিপ মিড উইকেটে ইমরুল কায়েসকে ক্যাচ তুলে দেন রোহিত। জীবন পেয়ে সেঞ্চুরি করেন তিনি। সেঞ্চুরি উদযাপনটাও ছিল চোখে পড়ার মতোই। কেননা বিশ্বকাপে এটাই যে তার প্রথম শতরান। শেষ পর্যন্ত ১৩৭ রান তুলে নিয়ে ম্যাচ-সেরার পুরস্কার জিতেছেন তিনি।

এদিকে রোহিতের সেঞ্চুরি উদযাপনকে মেনে নিতে পারছেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। এর সঙ্গে সুর মিলিয়েছে ভারতীয় মিডিয়াও। ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, জি নিউজ, দ্য হিন্দুসহ ছোটবড় প্রায় সব মিডিয়া ‘রোহিতের সেঞ্চুরি উদযাপনের মতো নয়’ বলে স্বীকার করে নিয়েছে।

এনিডিটিভিতে রোহিত শর্মার সেঞ্চুরিকে ‘বিতর্কিত’ উল্লেখ করে লিখেছে, ‘রোহিতের সেঞ্চুরিটা ছিল বিতর্কিত। এই সেঞ্চুরিই শেষ পর্যন্ত বাংলাদেশকে ম্যাচ থেকে দূরে ঠেলে দিয়েছে। এই সেঞ্চুরি এসেছে আম্পায়ারের ভুলের কারণে। যে ভুলের খেসারত দিতে হয়েছে বাংলাদেশকে। ‘আউট’ হওয়ার পর রোহিত যে বাড়তি রানগুলো করেছেন সেই রানগুলোই বাংলাদেশের মনোবল ভেঙে দিয়েছে।’



মন্তব্য চালু নেই