রোহিঙ্গা হত্যায় উসকানি : নিজ দেশে নিষিদ্ধ বৌদ্ধ ভিক্ষু

মিয়ানমারের উগ্রপন্থি বৌদ্ধ ভিক্ষু আশিন ওয়াইরাথুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির শীর্ষ বৌদ্ধ সংগঠন। তার বিরুদ্ধে আগামী এক বছরের জন্য ধর্মীয় উপদেশমূলক বক্তব্য দেয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শনিবার এ খবর দিয়েছে আল জাজিরা।

মিয়ানমারে মুসলিম বিরোধী উত্তেজনা ছড়িয়ে দেয়া ও দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার পেছনে তাকে মূলহোতা হিসেবে দেখা হয়। তার ঘৃণামূলক ধর্মীয় বক্তব্য মিয়ানমারে সম্প্রতি ধর্মীয় উত্তেজনা ব্যাপকভাবে বৃদ্ধি করেছে। তার ওপর দেয়া এ নিষেধাজ্ঞাকে নজিরবিহীন চপেটাঘাত হিসেবে দেখা হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলোতে রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের বিরুদ্ধে রক্তক্ষয়ী দমন-অভিযান চালানোর ঘটনায় কঠিন আন্তর্জাতিক চাপে রয়েছে অং সান সু চির সরকার। এর মধ্যে এ ব্যবস্থা নিলো দেশটির বৌদ্ধ সংগঠন।

টাইম ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যায় ওয়াইরাথু নেতৃত্ব দিচ্ছেন। তিনি নিজেকে মিয়ানমারের বিন লাদেন বলে ঘোষণা করেছেন। বিন লাদেন আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন, কিন্তু ভিরাথুর যুদ্ধ নিজ দেশের রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে।

যে সন্ত্রাসী দলটির নেতৃত্বে তিনি রয়েছেন, একসময় তার নাম ছিল ৯৬৯ আন্দোলন। এখন দেশের নামের আদ্যক্ষর দিয়ে তার নতুন নাম হয়েছে মা বা থা। নাম যেটাই হোক, ভিরাথু ও তার দলের একটাই লক্ষ্য, প্রত্যেক রোহিঙ্গাকে হয় নির্মূল অথবা দেশ থেকে বহিষ্কার করা। রোহিঙ্গাদের সম্বন্ধে ভিরাথু একসময় মন্তব্য করেছিলেন, এই লোকগুলো শৃগালের মতো, তারা তখনই ভদ্র ব্যবহার করে, যখন তাদের বেকায়দায় ফেলা হয়।



মন্তব্য চালু নেই