রোববার জামায়াতের, সোমবার ২০ দলের হরতাল

বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে দেওয়ার প্রতিবাদে ২২ সেপ্টেম্বর সোমবার হরতালের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এই প্রথম হরতালের  ডাক দিল দলটি।

এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু  কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে সারা দেশে রোববার ২৪ ঘণ্টার হরতালের ডাক দেয় জামায়াতে ইসলামী। একই দাবিতে বৃহস্পতিবার তারা ২৪ ঘণ্টার হরতাল পালন করেন।

এদিকে শনিবার সন্ধ্যা পৌনে ৬টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে শরিক দলের মহাসচিবদের সঙ্গে বৈঠক শেষে সোমবার হরতালের ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গত বুধবার বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইন প্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল পাস হয়েছে। বিএনপি এবং জ্যেষ্ঠ আইনজীবীদের বিরোধিতার মধ্যেই ওই দিন সংসদ অধিবেশনে সর্বসম্মতভাবে পাস হয় সংবিধান সংশোধনের এই প্রস্তাব। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর গেজেট আকারে প্রকাশ হওয়ার মধ্য দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধন কার্যকর হবে।

জোটের অস্থিরতা নিয়ে শরিকদের সঙ্গে বিএনপি দলীয় নয়াপল্টনের দলীয় কার্যালয়ে বৈঠক করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়ে যায়। তবে দলের হাইকমান্ডের নির্দেশে অভিশংসন ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দেওয়ার বিল পাস করার প্রতিক্রিয়া জানানোর জন্য গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠকে বসেন জোট মহাসচিবরা। সেখানে হরতালের সিদ্ধান্ত হয়। এর আগে জোট নেত্রী বিএনপি খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন মির্জা আলমগীর।

তিনি জানান, হজযাত্রীদের যানবাহন, খাওয়ার হোটেল, ওষুধের দোকান, ফায়ারব্রিগেড, অ্যাম্বুলেন্স, সংবাদমাধ্যম ও সাংবাদিকদের ব্যবহৃত যানবাহন ও লাশ বহনকারী গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে। হরতাল শান্তিপূর্ণভাবে পালনের জন্য জনগণের প্রতি আহ্বান জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

মির্জা আলমগীর বলেন, আওয়ামী লীগ রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে নিজেদের অবৈধ ও অনৈতিক ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দেওয়া হয়েছে। বিচারপতিদের অভিশংসন ক্ষমতা এমন একটি সংসদের কাছে দেওয়া হলো, যা জনগণের ভোটে নির্বাচিত নয়।

তিনি আরো বলেন,  এটা সম্পূর্ণ অনৈতিক ও অবৈধ সংসদ। বাংলাদেশের জনগণের আশা-আকাক্সক্ষার পরিপন্থি। এই সংশোধনীর মাধ্যমে বিচারব্যবস্থা একটি দলের অধীনে চলে গেল।

বিএনপির এ মুখপাত্র বলেন, ‘৭২ সালের সংবিধানে এই ব্যবস্থা ছিল। কিন্তু চতুর্থ সংশোধনীতে শেখ মুজিবুর রহমান একদলীয় শাসন বাকশাল প্রতিষ্ঠার মাধ্যমে এই ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করেছিলেন। জিয়াউর রহমান বিচার বিভাগের স্বাধীনতাকে স্বাধীন করার লক্ষ্যে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করেছিলেন, যা এতদিন পর্যন্ত বলবৎ ছিল। এই ব্যবস্থায় কোনো পক্ষ থেকে কোনো আপত্তি বা বিতর্ক ওঠেনি।’

এদিকে জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দফায় বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুরু হয়ে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত হরতাল পালন করে দলটি। প্রথম দফার হরতালে রাজধানীতে দুএকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তেমন কিছুই ঘটেনি।

গত বুধবার মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে করা সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ দণ্ডাদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পর জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান সারা দেশব্যাপী ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়ে চার দিনের কর্মসূচি দেন।



মন্তব্য চালু নেই