রোজ দুটো করে কলা খান, ভাবতেই পারবেন না দেহে কী হবে…

রোজ আপনার খাদ্য তালিকায় কি কলা থাকে? না থাকলে কাল থেকেই রোজ অন্তত দুটো করে কলা খাওয়া শুরু করুন।

১. কলায় প্রচুর পরিমাণে গ্লুকোজ-সহ ন্যাচারাল সুগার থাকে। এরফলে কলা খেলে সারাদিন চনমনে থাকা যায়। যে কারণে খেলার মাঝেও ক্রীড়াবিদদের অন্যতম পছন্দের খাবার কলা।

২. হতাশা কাটানোর জন্য কলার নাকি জুড়ি মেলা ভার। এটা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত। কলাতে প্রচুর পরিমাণে ট্রাইপটোফ্যান থাকে। যা শরীরে গেলে সেরোটোনিনে পরিণত হয়। এই সেরোটোনিন হতাশা কাটানোর জন্য অত্যন্ত কার্যকরী।

৩. যাঁরা ধূমপান ছেড়ে দিয়েছেন, তাঁদের ক্ষেত্রেও কলা অত্যন্ত কাজের ফল। কারণ, ধূমপান ছেড়ে দেওয়ার পরে শারীরিক সমস্যার জেরে অনেকেই আবার ধূমপানের প্রতি আসক্ত হয়ে পড়েন। কিন্তু নিয়মিত কলা খেলে ধূমপান ছাড়ার পরেও শারীরিক অস্বস্তির মোকাবিলা করা যায়।

৪. রাতে হয়তো পার্টি করতে গিয়ে শরীরের উপরে বড্ড ধকল চলে গিয়েছে। দু’-এক পাত্র বেশি খেয়ে ফেলায় পরের দিন সকালে ক্লান্তি গ্রাস করেছে। এই অবস্থায় আপনাকে চাঙ্গা করে তুলতে পারে কলা। কারণ, কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকায় শরীরের আদ্রতা এবং ইলেক্ট্রোলাইটস ফিরে পেতে সাহায্য করে।

৫. প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং কম মাত্রায় সোডিয়াম থাকায় কলা রক্তচাপ কম রাখতে সাহায্য করে। বিশেষত যাঁরা হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য কলা অত্যন্ত উপকারী।

৬. কলায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। ফলে, হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে সাহায্য করে কলা। যাঁরা, আথ্রাইটিসে ভুগছেন, তাঁদের কলা খাওয়া উচিত।



মন্তব্য চালু নেই