রেজিস্ট্রেশন ছাড়া কেউ হজে যেতে পারবে না

রেজিস্ট্রেশন ছাড়া কেউ ১৪৩৬ হিজরী সনের (২০১৫ খ্রিস্টাব্দ) হজ পালনের জন্য সৌদি আরবে যেতে পারবেন না বলে আবারো জানিয়ে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। হজযাত্রীরা প্রাথমিক রেজিস্ট্রেশনে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়াই নাম নিবন্ধন করতে পারবেন। মন্ত্রণালয়ের হজ শাখা থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২০১৫ খ্রিস্টাব্দ বা ১৪৩৬ হিজরী সনে হজে গমনেচ্ছুকদের সরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৫১ হাজার ৬৯০ টাকা অথবা বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৪৮ হাজার ৩৩১ দশমিক ৫০ টাকা নির্দিষ্ট ব্যাংকে জমা দিয়ে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। প্যাকেজ মূল্যের অবশিষ্ট টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে। রেজিস্ট্রেশন ব্যতিত কেউই হজ পালনের জন্য সৌদি আরবে যেতে পারবেন না।’

এদিকে গত ১৪ ডিসেম্বর সচিবালয়ে চূড়ান্ত হজ প্যাকেজ ঘোষণা ও নিবন্ধন কার্যাক্রমের উদ্বোধন শেষে ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান জানান, এমআরপি বাধ্যতামূলক থাকলেও প্রাথমিক রেজিস্ট্রেশনের সময় কারো এমআরপি না থাকলে ওই ঘরে প্রক্রিয়াধীন অপশন নির্বাচন করতে হবে। তবে সৌদি আরবে চূড়ান্তভাবে নাম পাঠানোর সময় অবশ্যই এমআরপি লাগবে।

এমআরপি তৈরির জন্য পাসপোর্ট অফিসে পৃথক বুথ রয়েছে, জানিয়ে ধর্মসচিব বলেন, ‘আরো সহজে এমআরপি করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। আর জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মসনদ দিয়ে একটি ঘরের তথ্য পূরণ করা যাবে।’

এর আগে গত ৮ ডিসেম্বর হজ প্যাকেজের খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করে ধর্ম মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় ২০১৫ সালের খসড়া হজ প্যাকেজ অনুমাদন দেওয়া হয়।

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব মোশারফ হেসেন ভূইয়া জানান, ‘এ বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করার সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন।’

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ খাবার খরচসহ তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনাতেও ন্যূনতম খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার এই অঙ্কের বাইরে কোরবানির জন্য আরো সাড়ে ১০ হাজার টাকা লাগবে বলে তিনি জানান।

এ ছাড়া ব্যক্তিগত খরচের জন্য একজন সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নিতে পারবেন। আগামী বছরের ২৪ সেপ্টেম্বর (চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।



মন্তব্য চালু নেই