অস্ট্রেলিয়ান ওপেন

রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন সেরেনাই

বলা হচ্ছিল স্বপ্নের ফাইনাল। কারণ অস্ট্রেলিয়ান ওপেনে ২০০৪ সালের পর এই প্রথম ফাইনালে মুখোমুখি র‌্যাংিকিংয়ে এক ও দুই নম্বর খেলোয়াড়। এছাড়া বাড়তি কারণও ছিল। পাওয়ার টেনিসের অন্যতম প্রবক্তা সেরেনা উইলিয়ামস, আর শারাপোভার গ্লামার ও মোহনীয় রুপ। জাতিগত লড়াইটাও ছিল চরমে। সেরেনা মার্কিনী, আর শারাপোভা রুশ। শনিবার মেলবোর্ন পার্কে উত্তেজনার পারদ ছিল তাই তুঙ্গে। লড়াইটাই হয়েছে বেশ। তবে শেষ হাসি হেসেছেন সেরেনা উইলিয়ামসই।

শারাপোভাকে সরাসরি সেটে পরাজিত করে জিতে নিয়েছেন বছরের প্রথম গ্রান্ডস্লামের আসর অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি।

senaএই গ্রান্ডস্লাম জিতে নতুন রেকর্ডেই গড়েছেন সেরেনা উইলিয়ামস। ‍উন্মুক্ত যুগে এতদিন ১৮টি গ্রান্ডস্লাম জেতা সেরেনা যৌথভাবে দ্বিতীয় স্থানে ছিলেন মার্টিনা নাভ্রাতিলোভা ও ক্রিস এভার্টের সঙ্গে। ১৯টি গ্রান্ডস্লামের মালিক সেরেনা এখন এককভাবে এই তালিকায় দ্তিতীয় স্থানে। তিন নম্বরে নেমে গেলেন নাভ্রাতিলোভা ও এভার্ট। সেরেনার সামনে এখন শুধু স্টেফিগ্রাফ। ২২ গ্রান্ডস্লাম জয়ী স্টেফি রয়েছেন সবার উপরে।

অস্ট্রেলিয়ান ওপেনে সেরেনার এটি ষষ্ঠ শিরোপা। সর্বশেষ জিতেছিলেন ২০১০ সালে। দীর্ঘ চার বছর পর এই ওপেনের খরা কাটালেন মার্কিক কৃষ্ণকলি। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে কখনই হারেননি তিনি। এবারও রাখলেন তার প্রমাণ। ছয়বার ফাইনাল, প্রতিবারই চ্যাম্পিয়ন।

কে জিতবেন এবারের অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা? ফাইনালের আগে অনেক কথা হয়েছে এ নিয়ে। তবে হেড টু হেডে বিস্তর এগিয়ে থাকা সেরেনাই শেষ পর্যন্ত প্রমাণ রাখলেন বর্তমানে সেরা তিনিই। ২০০৪ সালের পর সেরেনার সঙ্গে কখনই জয়ের মুখ দেখেননি শারাপোভা। হেরেছেন টানা ১৫টি ম্যাচ। শনিবার ফাইনালে জিততে পারলে হয়তো দীর্ঘদিনের হতাশা দূর হতো এই রাশানের। কিন্তু শেষ পর্যন্ত হতাশার মাত্রাটা আরও দীর্ঘই হলো। লড়াই করে ফাইনালে হেরে গেলেন ৬-৩, ৭-৬(৫) সেটে।

বৃষ্টির কারণে একটু দেরিতেই শুরু হয় ফাইনাল খেলা। শুরুটা ঝড়গতিরই ছিল সেরেনার। দ্রুত গতির সার্ভ আর কৌশলী ফোরহ্যান্ডের দক্ষতায় প্রথম সেট সেরেনা জেতেন আয়েশেই, ৬-৩। তবে বলতে গেলে লড়াই হয়েছে দ্বিতীয় সেটে। যেখানে সেরেনা সফল ছিলেন শুধু সার্ভেই। আর কোর্টের লড়াইয়ে শারাপোভা। দুর্দান্ত লড়াইয়ে এই সেট গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত ৭-৬ (৫) গেমে বিজয়ীর হাসি হাসেন সেরেনা উইলিয়ামস। অন্যদিকে রানার্স আপ হিসাবেই সন্তুষ্ট থাকতে হয় শারাপোভাকে। অস্ট্রেলিয়ান ওপেনে শারাপোভা শিরোপা শিরোপা জিতেছেন একবার, ২০০৮ সালে।

serena

msaha



মন্তব্য চালু নেই