রুশ সাইবার হামলা খতিয়ে দেখার নির্দেশ ওবামার

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির নির্বাচনী প্রচারণা শিবির হ্যাকিংয়ের শিকার হয়েছিল। নির্বাচনের সময় রাশিয়া ওই সাইবার হামলা চালিয়েছিল বলে অভিযোগ উঠেছিল। নির্বাচনের সময় সাইবার হামলার বিষয়টি খতিয়ে দেখার জন্য গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর বিবিসির।

হোয়াইট হাউজ বলছে, এসব ইমেইলের বিস্তারিত বিশ্লেষণ করে একটি প্রতিবেদন তৈরি করা হবে। ডেমোক্রেটিক দলের ইমেইল এবং প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের একজন ঘনিষ্ঠ সহযোগীর তথ্য হ্যাক করাই রাশিয়ার মূল উদ্দেশ্য ছিল বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

গত অক্টোবরে মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেন মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছে রাশিয়া। কিন্তু নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই এসব অভিযোগ খারিজ করে দিয়েছেন। তিনি বলেছেন, রাশিয়া কোন ধরনের হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে তিনি বিশ্বাস করেন না। তিনি মনে করেন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে রাশিয়ার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়েছে।

এদিকে, ডেমোক্রেট দল বলছে, হিলারি ক্লিনটনকে অপদস্থ করার উদ্দেশ্যেই এই হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছিল।

হোয়াইট হাউজের এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট ওবামা বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছেন। তিনি এর তদন্ত করতে বলেছেন। কারণ যুক্তরাষ্ট্র তাদের নির্বাচন পদ্ধতির স্বচ্ছতা এবং অখণ্ডতা বজায় রাখার জন্য বদ্ধপরিকর।

প্রেসিডেন্ট ওবামার দায়িত্ব শেষ হওয়ার আগেই এ তদন্ত কাজ শেষ হবে এবং এর ফলাফল নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে তুলে দেয়া হবে বলেও জানানো হয়েছে।



মন্তব্য চালু নেই