রায়ের পর টুইটারে ট্রাম্পকে হিলারির কটাক্ষ

যুক্তরাষ্ট্রে মুসলিম নিষেধাজ্ঞা নিয়ে আপিল আদালতের রায়ের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তীব্রভাবে কটাক্ষ করেছেন নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন।

বৃহস্পতিবার আপিল আদালতের তিন বিচারক ট্রাম্পের সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বসম্মতিক্রমে রায় দেন। এরপর এক টুইটে হিলারি লেখেন, ৩:০।

গাণিতিক এ দুটি শব্দের মাধ্যমে তিনি সানফ্রান্সিসকোর নাইন্থ সার্কিট আপিল আদালতের তিন বিচারকের সর্বসম্মত রায়কে বুঝিয়েছেন। খবর এনডিটিভির।

রায়ের ফলে সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে আপাতত কোনো বাধা থাকছে না।

এই মামলার চূড়ান্ত ফলাফল নির্ধারণের জন্য যুক্তরাষ্টের সুপ্রিমকোর্টে যেতে পারে ট্রাম্প প্রশাসন। ইতিমধ্যে এমনই ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প।

আপিল আদালতের বিচারকদের প্রতি হুশিয়ারি দিয়ে ট্রাম্প টুইট করেন, ‘আদালতে দেখে নেব।’

২৭ জানুয়ারি ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা এনে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

রায়ের ফলে উল্লাস করার ক্ষেত্রে হিলারি ক্লিনটনই একমাত্র ব্যক্তি নন। যুক্তরাষ্ট্রের বহু রাজনীতিক, রাজনৈতিক বিশ্লেষক, আন্দোলনকর্মী ও বিক্ষোভকারী এ রায়ে উল্লাস প্রকাশ করেছেন।

সিনেটর ও ডেমোক্রেট নেতা চাক শুমার বলেন, ‘ট্রাম্পের নির্বাহী আদেশ যে অসাংবিধানিক তা বোঝার জন্য তার দেয়াল লিখন দেখা উচিত।’

অপর সিনেট নেতা ন্যান্সি পেলোসি ওই রায়কে যুক্তরাষ্ট্রের সংবিধানের জন্য একটা বিজয় হিসেবে অভিহিত করেছেন। পেলোসি বলেন, ‘আমাদের মূল্যবোধ ও আমেরিকার নিরাপত্তার স্বার্থে ট্রাম্পের ভয়াবহ এবং অসাংবিধানিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ডেমোক্রেটরা তার ওপর চাপ অব্যাহত রাখবে।’



মন্তব্য চালু নেই