রাষ্ট্রদ্রোহ মামলাতেও মান্নার জামিন স্থগিত

সেনা বিদ্রোহে উসকানির মামলার পর রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে দায়ের করা মামলাতেও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার জামিন স্থগিত করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ মাহমুদর রহমান মান্নার পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইাদ্রিছুর রহমান।

এর আগে গত ৩০ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ মান্নাকে এই মামলায় জামিন দিয়েছিলেন। এরপর ৪ সেপ্টেম্বর এই মামলায় আপিল বিভাগ প্রথম দফায় ৩০ অক্টোবর পর্যন্ত তার জামিন স্থগিত করেন। একইসঙ্গে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলেছিলেন। সেই অনুযায়ী রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে বৃহস্পতিবার তা শুনানির জন্য কার্যতালিকায় আসে।

আজ ২৭ নভেম্বর পর্যন্ত জামিন স্থগিত করে ওই দিন পরবর্তী শুনানির দিন ধার্য করেন আপিল বিভাগ।

এদিকে গত ১৪ নভেম্বর সেনা বিদ্রোহে উসকানির মামলাতেও হাইকোর্টের দেয়া জামিন ২৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগ। আগামী ২৭ নভেম্বর এ দুটি মামলাতেই মান্নার জামিনের বিষয়ে একসঙ্গে শুনানি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোন আলাপের দুটি অডিও ক্লিপ ফাঁস হলে ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি মান্নাকে গ্রেফতার করে পুলিশ। এরপর একই বছর ২৪ ফেব্রুয়ারি ও ৫ মার্চ সেনা বিদ্রোহে উসকানি এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে গুলশান থানায় মান্নার বিরুদ্ধে পৃথক দুটি মামলা হয়।

এই দুই মামলায় ২০১৫ সালের ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হয়। এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন তিনি।



মন্তব্য চালু নেই