রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ চায় : ইউক্রেন

রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে চায়। এমন দাবি করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিউক।

শুক্রবার ইয়াতসেনিউক ইউক্রেনের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভায় বক্তব্য দেওয়ার সময় বলেন, সামরিক ও রাজনৈতিকভাবে ইউক্রেনকে দখল করে রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চায়।

তিনি আরো বলেন, মানুষ এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা ভুলতে পারেনি। এরই মধ্যে রাশিয়া আবার তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চাইছে।

ইয়াতসেনিউকের বক্তব্য দেশটির সম্প্রচার মাধ্যমে সরাসরি প্রচার করা হয়। তিনি আরো বলেন, ইউক্রেনে সামরিক সংঘর্ষ সৃষ্টি হলে তা ইউরোপজুড়ে ছড়িয়ে পড়বে।

ইয়াতসেনিউক তার বক্তব্যে আরো বলেন, এটা পরিষ্কার, রাশিয়া ইউক্রেনের নির্বাচন বানচাল করতে চায়। পশ্চিমা এবং ইউক্রেনপন্থি সরকারকে হটাতে চায় তারা। সেই সঙ্গে রাজনৈতিক এবং সামরিকভাবে ইউক্রেন দখল করতে চায় রাশিয়া।
গত ফেব্রুয়ারিতে পশ্চিমাপন্থি নেতা হিসেবে ইউক্রেনের প্রধানমন্ত্রী হন ইয়াতসেনিউক। ওই মাসে দেশটির রাশিয়াপন্থি প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিস ক্ষমতা ছেড়ে রাশিয়ায় পালিয়ে যান।

২৫ মে প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে নতুন প্রেসিডেন্টের হাতে ক্ষমতা দিতে চায় ইউক্রেনের অন্তবর্তীকালীন মন্ত্রিসভা। কিন্তু রাশিয়াপন্থিরা একের পর এক সংঘর্ষ অব্যাহত রেখেছে। ফলে নির্বাচনের পরিবেশ তৈরি করার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার ক্রমাগত হস্তক্ষেপ উদ্বিগ্ন করে তুলেছে পশ্চিমা বিশ্বের নেতারা। আর এমন সময় ইয়াতসেনিউক বললেন সম্ভাব্য তৃতীয় বিশ্বযুদ্ধের কথা। কিন্তু পরিস্থিতি কোথায় গিয়ে ঠেকে তাই এখন দেখার বিষয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই