রাশিয়ার ব্যক্তিবিশেষে ইইউ’র নতুন অবরোধ

ইউক্রেন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়ন কোণঠাসা করতে চাইছে ইউরোপ ও এশিয়া দুই মহাদেশ জুড়ে বিস্তৃত দৈত্যাকৃতির দেশ রাশিয়াকে। তারই ধারাবাহিকতায় দেশটির ওপর আরও অবরোধ আরোপের ঘোষণা দিয়েছে সংগঠনটি। আরও জানিয়েছে এ অবরোধ জারি থাকতে পারে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের এক সম্মেলনে নতুন অবরোধ আরোপের সিদ্ধান্ত নেয়া হয়।
তবে এ সিদ্ধান্ত যতটা রাষ্ট্রের ওপর তারচেয়ে বেশি ব্যক্তির ওপর। রাশিয়ার একাধিক রাজনীতিক ও ব্যবসায়ীদের ইউরোপ ভ্রমণে ও ব্যবসায় এ অবরোধ আরোপ করা হবে। একইসঙ্গে সুনির্দিষ্ট ব্যক্তিদের মধ্যে যাদের ব্যাংক একাউন্ট ইউরোপের ব্যাংকগুলোয় রয়েছে, তাদের গচ্ছিত সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে রাষ্ট্রিক পর্যায়ে কোনো বাণিজ্যিক অবরোধের ব্যাপারে একমত হয়নি ইউনিয়নভুক্ত দেশগুলো। সুতরাং নতুন কোনো বাণিজ্যিক অবরোধ আসছে না রাশিয়ার ওপর।
ইউক্রেনে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়লে ইউরোপীয় ইউনিয়ন তার প্রেক্ষিতে এ নতুন সিদ্ধান্ত গ্রহণ করে। যদিও রাশিয়া নিজেকে নতুন সংঘাতের সঙ্গে কোনোভাবেই জড়িত স্বীকার করতে রাজি নয়। তথাপি ইউক্রেনীয় সেনারা অবিরত এ অভিযোগ জানিয়ে যাচ্ছে, আরও জানাচ্ছে তাদের কাছে স্পষ্ট প্রমাণ রয়েছে। সহিংসতা সর্বশেষ দেবালতসেভের রেলস্টেশনে আঘাত হেনেছে। এ রেলস্টেশনটি দনেৎস্ক ও লুহানস্কের মধ্যকার যোগাযোগ রক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ পথ।



মন্তব্য চালু নেই