রামেক ১৬ পয়েন্টে বসছে সিসি ক্যামেরা

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে কিছুদিন আগে নবজাতক চুরি’র ঘটনা ঘটেছিলো। পাশাপাশি রোগী ও রোগীর স্বজনদের টাকা, মোবাইল ওয়ার্ড থেকে চুরি, দালালের উৎপাত নিত্য দিনের বিষয়।

রামেক হাসপাতালের মধ্যে এসব ঘটনা যাতে না ঘটে সে জন্য রামেক হাসপাতাল কর্তৃপক্ষ ১৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর কাজ শুরু করেছে। যে সব ওয়ার্ডে শিশুদের জন্ম এবং মা ও শিশুদের রাখা হবে এমন কিছু ওয়ার্ড ২২, ২৩, ২৪, ২৬, ২৭, ১০ ও ৯ ওয়ার্ডগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে সিসি ক্যামেরা লাগানো হচ্ছে।

রামেক হাসপাতাল সুত্র জানায়, এছাড়াও জরুরি বিভাগে ২টি, আউটডোরে ২টি, হাসপাতালের ভিতরে প্রবেশ গেট তথ্য কেন্দ্রের সামনে ২টি, কুক হাউজে ১টি, স্টোরে ১টি সহ হাসপাতালের অন্য গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকে ক্যামেরায় আওতায় আনা হচ্ছে। সিসি ক্যামেরাগুলো লাগাতে ব্যয় হচ্ছে ৪ লাখ ৩৩ হাজার টাকা।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান, সম্প্রতি হাসপাতাল থেকে একটি নবজাতক চুরি হয়ে যাওয়ার ঘটনা ঘটেছিলো। পরে পুলিশ তাকে উদ্ধারও করে। এরপর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির একটি জরুরি সভা ডাকা হয় এবং সভায় হাসপাতালে সিসি ক্যামেরা লাগানোর বিষয়টি উপস্থাপন করা হলে কমিটির সকলের সম্মতিক্রমে জরুরিভিত্তিতে হাসপাতালের নিজস্ব অর্থায়নে এসব ক্যামেরা লাগানোর কাজ শুরু হয়।

আগামী কয়েক দিনের মধ্যেই সিসি ক্যামেরা লাগানোর কাজ শেষ হবে এবং চালু করা সম্ভব হবে। এছাড়াও তিনি জানান, সিসি ক্যামেরার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা আছে।



মন্তব্য চালু নেই