রাবিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে রাতের প্রথম প্রহরে রাত ১২টা ০১মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তাঁরা অমর শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতাও পালন করেন।
প্রশাসনের পরে সেখানে শহীদ স্মৃতি সংগ্রহশালা, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, রাবি রিপোটার্স ইউনিটি, বিভিন্ন হল শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ক্যাম্পাসের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬টায় বিভিন্ন আবাসিক হল, ইনস্টিটিউট, বিভাগ, অন্যান্য পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেন। সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় স্কুলে মার্চ পাস্ট ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে মার্চ পাস্টে অভিভাদন গ্রহণ করেন উপাচার্য। এরপর শেখ রাসেল মডেল স্কুলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার প্রদান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর মিজান উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য, রেজিস্ট্রার এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক। একই সময় রাবি অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় ক্যাফেটরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট কমা-ের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৯টায় সাবাস বাংলাদেশ চত্বরে অনুষ্ঠিত হয় বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জারদের মার্চ পাস্ট। এতে অভিভাদন গ্রহণ করেন উপাচার্য। বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে শিক্ষক বনাম কর্মকর্তা প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টায় সহায়ক, সাধারণ ও পরিবহন কর্মচারী সমিতির প্রীতি ফুটবল ম্যাচ, সাড়ে ৪টায় ছাত্রদের প্রীতি ফুটবল ও ছাত্রীদের প্রীতি হ্যান্ডবল/ভলিবল ম্যাচ এবং বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে শিক্ষক বনাম কর্মকর্তা প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এছাড়া বিকেল ৫:৩০ মিনিটে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন উপাচার্য ভবনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও হল মসজিদসমূহে বিশেষ মোনাজাত, সন্ধ্যা ৭টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা ছিল। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠন নিজস্ব কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করে।



মন্তব্য চালু নেই