রাবিতে বহিরাগত হস্তক্ষেপের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: বহিরাগতদের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিয়োগ পরীক্ষা বন্ধ, উপ-উপাচার্যকে হত্যার হুমকি ও শিক্ষার্থীদের হয়রানির প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা। শনিবার বেলা সাড়ে ১১ টায় ক্যাম্পাসে বহিরাগতদের প্রভাব ও হস্তক্ষেপের প্রতিবাদে তারা এ কর্মসূচি পালন করেন।

বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় সেখানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তাসনুভা তাহরীম অন্তরার সঞ্চালনায় বক্তব্য দেন, অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী প্রদীপ মার্ডি, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সায়মন রহমান, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী মিনহাজুল আবেদীন, ইতিহাস বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আব্দুল মজিদ অন্তর প্রমুখ।

এসময় প্রদীপ মার্ডি বলেন, আজ এমন একটি সংকটময় সময় যখন বহিরাগত সন্ত্রাসীরা এসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনসহ প্রধান ফটকগুলো অবরুদ্ধ করে। বিশ্ববিদ্যালয়ের অভিভাবক মাননীয় উপাচার্য, উপ-উপাচার্যকে হুমকি দেওয়া হয়েছে, প্রধান ফটকগুলোতে তালা লাগিয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ঢুকতে দেয়া হয়নি। অথচ এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন পদক্ষেপ নেয়নি। সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন দাবিতে আন্দোলন করলে পুলিশ প্রশাসন আমাদের বাধা দেয়, আমাদের ওপর গুলি চালায়। অথচ গতকালের ঘটনায় পুলিশ নীরব ভূমিকা পালন করে। স্বায়ত্বশাসিত এ প্রতিষ্ঠানের ৩০ হাজার শিক্ষার্থী ওইসব বহিরাগতদের বিরুদ্ধে হুংকার ছাড়ত তবে এই সাহস তারা পেতো না।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী মিনহাজুল আবেদীন বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় কোনো নেতা বা স্থানীয়দের নিকট হতে ইজারা নেয়া হয়নি। আমরা মেধা দিয়ে এখানে পড়তে আসছি, কারো দয়ায় আসিনি। ২০১৪ সালের ২রা ফেব্রুয়ারিতে আমরা ন্যায্য দাবিতে আন্দোলন করেছিলাম। অথচ ওইদিন প্রক্টর ও পুলিশ দিয়ে আমাদের ওপর চড়াও হয়েছিলেন। কিন্তু আজ আপনারা নিশ্চুপ। যখন বহিরাগতরা আমাদের অবরোধ করে গোটা বিশ্ববিদ্যালয়কে অপমান করে তখন বুঝি আপনাদের আমাদের মান-সম্মান যায় না।

সমাবেশ থেকে আগামী ২৬ ডিসেম্বর একই দাবিতে সকাল ১১টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দেয়া হয়। এসময় প্রায় অর্ধ-শতাধিক সাধারণ শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গতকাল বিশ্ববিদ্যালয়ের ক্যাটালগ, ডাটা এন্ট্রি অপারেটর ও গ্রন্থাগার সহকারী পদের নিয়োগ পরীক্ষা বন্ধ করে দেন রাবি শাখা ছাত্রলীগ ও মহানগর আওয়ামী লীগ নেতাকর্মীরা। পরীক্ষা বন্ধ করতে তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও ফটকগুলোতে তালা লাগায়। শিক্ষার্থীদের ক্যাম্পাসে ঢুকতে ও বের হতে বাধা প্রদান করে। এমনকি পরীক্ষার্থীদের প্রবেশপত্র ছিঁড়ে লাঞ্ছিত করে তাড়িয়ে দেয় স্থানীয় নেতাকর্মীরা।



মন্তব্য চালু নেই