রাবিতে ফারসি ভাষা শিক্ষা কোর্স উদ্বোধন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পাঁচ দিনব্যাপী ফারসি ভাষা শিক্ষা কোর্স শুরু হয়েছে। রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ডিন্স কমপ্লেক্সে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ কোর্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

এই কোর্সে বিভাগের ১০ জন শিক্ষক এবং পিএইচডি, এমফিল ও মাস্টার্স পর্যায়ের ৩০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। ইরান থেকে আগত দুইজন ফারসি ভাষা বিশারদ এ কোর্সে পাঠদান করবেন।

কোর্সের উদ্বোধন করে উপাচার্য বলেন, আধুনিক বিশ্বে জ্ঞান-বিজ্ঞানের উন্নতির পাশাপাশি শিল্প-সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও আমাদের এগিয়ে যেতে হবে। এজন্য অন্য ভাষা শেখা প্রয়োজন। বিশ্বের অন্যতম প্রাচীন ও সমৃদ্ধ ভাষা ফারসি। ১৮৩৬ সাল পর্যন্ত এই উপমহাদেশের সরকারি ও শিল্প-সাহিত্য-সংস্কৃতির ভাষা ছিল ফারসি। তাই আমাদের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানতে হলে ফারসি ভাষা জানা একান্ত প্রয়োজন।

অনুষ্ঠানে সম্মানীয় অতিথি ছিলেন ঢাকাস্থ ইরান দূতাবাসের কালচারাল কাউন্সেলর সৈয়দ মুসা হোসাইনি এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক এফএমএএইচ তাকী। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি ড. মো. আতাউল্যাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিভাগের অধ্যাপক মো. শামীম খান ও ভাষা বিভাগের সভাপতি অধ্যাপক বিপুল কুমার বিশ্বাস।

কোর্স উদ্বোধনের আগে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে এক অনুষ্ঠানের মাধ্যমে উপাচার্য ইরান সরকারের সহযোগিতায় ইরানিয়ান স্টাডিজ রুম ও মাল্টিমিডিয়া সজ্জিত শ্রেণিকক্ষ উদ্বোধন করেন।



মন্তব্য চালু নেই