অভিজিৎ হত্যাকান্ডের প্রতিবাদ :

রাবিতে প্রগতিশীল শিক্ষকদের নিন্দা, ছাত্রজোটের মানববন্ধন-বিক্ষোভ

ব্লগার অভিজিৎ রায় হত্যাকান্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। এছাড়া এ হত্যাকান্ডের বিচার দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট। শনিবার বেলা ১১টায় এ কর্মসূচি পালন করা হয়।

প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক জাহিদুল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিজিৎ রায়ের ওপর যারা হামলা চালিয়েছে, তারা এদেশের প্রগতি ও মুক্তচিন্তা-বিরোধী অপশক্তি। কার্যত এটি মুক্ত ও ভিন্নচিন্তার নিঃশেষের একপ্রকার পাঁয়তারা। অবশ্যই এরা এদেশের মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সাম্প্রদায়িক শক্তি। এতে বলা হয়, হত্যাকা-টির সঙ্গে হুমায়ুন আজাদ, মোহাম্মদ ইউনুস, শফিউল ইসলামসহ অনেকের হত্যামোটিভের মিল আছে।

হত্যাকারীরা ব্লগার রাফিদা আহমদকেও কুপিয়ে আহত করেছে। এর আগে তারা ব্লগার রাজীবকেও হত্যা করেছিল। এ উগ্র সাম্প্রদায়িক শক্তিকে রুখে দিতে সব প্রগতিবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, অপশক্তির সব বিষদাঁত উপরে ফেলতে হবে। আমরা অবিলম্বে সরকারের কাছে অভিজিৎ হত্যকারীদের বিচার দাবি করছি। একই সঙ্গে সম্মিলিতভাবে মৌলবাদী অপশক্তির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক যারিফ অয়নের সঞ্চালনায় বক্তব্য দেন, ফারুক ইমন, সোহরাব হোসেন, মিঠুন কুমার, অন্তরাসহ প্রগতিশীল ছাত্রজোটের নেতৃবৃন্দ। এর আগে সকাল ১০টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। টুকিটাকি চত্বর থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে সেখানেই এক সমাবেশ করে।

এসময় বক্তব্য দেন, ছাত্রফ্রন্ট রাবি শাখার সভাপতি সোহরাব হোসেন, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সুজন, অর্থ সম্পাদক তাশনুভা তাহরিন অন্তরা, দফতর সম্পাদক শামসুজ্জোহা সাদিক প্রমুখ।



মন্তব্য চালু নেই