‘রান বন্যা চলবেই’

ফ্লাট উইকেট, যা ব্যাটিং উপযোগী। যেখানে স্পিনাররা খুব একটা সফল হচ্ছে না। বাউন্সি উইকেটে আগুন ঝড়াচ্ছেন দুই একজন পেসার। তবে রান আসছে ভালোই। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত অনুষ্ঠিত প্রতেক্যটি ম্যাচেই আছে তিনশোর্ধ ইনিংস। শুধু তাই নয়, ৩০০‘র অধিক রান তাড়া করে জেতার রেকর্ডও ইতোমধ্যে হয়ে গেছে। সব মিলিয়ে রান বন্যার একটা বিশ্বকাপের আভাস পাওয়া যাচ্ছে এখনই। যা মনে প্রাণে চাইছেনও নিউজিল্যান্ডের মারকুটে ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম। তিনি আশা করছেন, চলতি বিশ্বকাপে রান বন্যা অব্যাহত থাকবে।

দুই গ্রুপ মিলিয়ে এখন পর্যন্ত ম্যাচ অনুষ্ঠিত হয়েছে মোট পাঁচটি। যাতে তিনশর বেশী রানের ইনিংস আছে ছয়টি। উদ্ধোধনী ম্যাচে শ্রীলংকার বিরুদ্ধে রান উৎসবের শুরুটা করে স্বাগতিক শ্রীলংকা। ৬ উইকেটে কিউদের সংগ্রহ দাঁড়ায় ৩৩১। যেখানে শ্রীলংকা অল আউট হয়েছিল ২৩৩ রানে। দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৯ উইকেটে ৩৪২, যা এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় ইনিংস। তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা করে ৪ উইকেটে ৩৩৯ রান। জবাবে জিম্বাবুয়েও লড়াই করে পৌছেছিল ২৭৭ রান পর্যন্ত। ভারত-পাকিস্তান মহারণও ছুয়েছে তিনশ রান। ভারতের করা ৩০০ রানের জবাবে পাকিস্তান অবশ্য ২২৪ রানেই অল আউট।

তবে সর্বশেষ লড়াইটা হয়েছে জম্পেশ। সোমবার নেলসনে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড। এই ম্যাচের দুই ইনিংসেই এসেছে ৩০০‘র বেশী রান। ওয়েস্ট ইন্ডিজের করা ৩০৪ রানের জবাবে ২৫ বল হাতে রেখেই আয়ারল্যান্ডের সংগ্রহ ৩০৭, যা অতি বিস্ময়কর। চলতি বিশ্বকাপে বড় অঘটনও বটে।

মঙ্গলবার ভোরে বি পুলের ম্যাচে ডুনেডিনে মুখোমুখি হবে স্বাগতিক নিউজিল্যান্ড ও স্কটল্যান্ড। এই ম্যাচই কি দেখা যাবে তিনশর্ধো ইনিংস। নিউজিল্যান্ড ক্যাপ্টেন ম্যাককালাম চাইছেন তেমন কিছুই। ম্যাচ পূর্বপর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা ইতোমধ্যেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের উইকেট যা দেখেছি, তা খাঁটি উইকেট। এখানে যেমন ভালো বলও হবে, আবার বড় স্কোরও গড়া সম্ভব। এবং তা হয়েও আসছে। আশা করি প্রতি ম্যাচেই রানের ফোয়ারা ছুঁটবে’।

স্কটল্যান্ড অপেক্ষাকৃত ছোট দল। এমন দলের বিরুদ্ধে ঘরের মাঠে হেসে খেলেই জেতা উচিত নিউজিল্যান্ডের। তবে ম্যাককালাম তা ভাবছেন না, ‘ছোট দলগুলো মাঝে মধ্যে ভয়ংকর হয়ে ওঠে। আয়ারল্যান্ডের দিকেই তাকান না। যারা বড় স্কোর তাড়া করেও হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে। তবে আশা করি জয়ের ধারায় থাকতে পারব। আগে ব্যাট করতে পারলে স্কোর যত বড় করা যায়, সেই চেষ্টাই থাকবে’।



মন্তব্য চালু নেই