রাণীনগরে পুকুরে বিষ দিয়ে রেনুপোনা নিধন

নওগাঁর রাণীনগরে পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৭০ হাজার টাকার মাছের রেনুপোনা নিধন করা হয়েছে। জানা গেছে, উপজেলার পারইল উত্তরপাড়ার সেকেন্দার আলীর ছেলে হেলার উদ্দীন একই গ্রামের শ্বশুর ময়েন উদ্দীনের প্রায় এক বিঘা জলার একটি পুকুর লিজ নিয়ে দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছিল। গত রবিবার রাতে পূর্ব শক্রতার জের ধরে ওই পুকুরে বিষ প্রয়োগ করে । এতে তার পুকুরে থাকা ব্রিগেড ও জাপানী কার্প জাতীয় প্রায় ৭০ হাজার টাকার মাছের রেণুপোনা সম্পূর্ন মরে যায়।

 

রাণীনগরে দু’দফা ঝড়ে পল্লীবিদ্যুতের প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি
নওগাঁর রাণীনগরে দু’দফা কালবৈশাখী ঝড়ে পল্লীবিদ্যুতের বিদ্যুৎ ব্যবস্থা মারাত্মক বিপর্যয় ঘটে। উপজেলার সদরসহ ৮টি ইউনিয়নের বিদ্যুৎ ব্যবস্থা মারাত্মক ক্ষতি হয়। প্রায় ১১ দিন পর গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হলেও কলকারখানা, সেচপাম্প, আবাসিক-অনাবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ব্যাপক ক্ষতি হয়।

ঝড়ে রাণীনগর পল্লীবিদ্যুৎ সাব-জোনান অফিসের আওতাধীন এলাকায় প্রায় ৩০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়। গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে জনবল অভাবে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে। যার প্রভাবে গ্রাহকরা চরম ভোগান্তির কবলে পড়ছে। পল্লীবিদ্যুৎ অফিস সূত্রে জানা যায়, উপজেলা সদরসহ ৮টি ইউনিয়নে প্রায় ৫শ’ কিলোমিটার বিদ্যুৎ লাইন আছে। এর অধীনে ব্যবসা-বাণিজ্য, সেচ, আবাসিক-অনাবাসিক, বয়লার, কারখানা ঝড়ের কারণে প্রায় ৯০ ভাগই কোনো না কোনোভাবে সংযোগ বিচ্ছিন্ন ছিল।

গ্রাহকরা দ্রুত সংযোগ না পাওয়ার ফলে যথারীতি ব্যবসা-বাণিজ্য, মিলকারখানা চালু রাখা সম্ভব হয়নি। ব্যপক ঝড়ের কারণে ট্রান্সফরমার ২২টি, মিটার ২শ’টি তার প্রায় ২ হাজার মিটার, আংশিক ও সম্পূর্ণ ক্ষতি হয়। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩০ লাখ টাকা। এ ব্যাপারে নওগাঁ পল্লীবিদ্যুৎ সমিতির রাণীনগর সাব-জোনাল অফিসের এজিএম মোতাসিম বিল্লাহ জানান, গত ৪ এপ্রিল ঝড়ের পর পুরো উপজেলায় অন্ধকার নেমে আসে। প্রায় ১০ দিন ধরে অফিসের ১০ জন লাইনম্যান , ঠিকাদারের লোকজন রাতদিন বিরতিহীনভাবে কাজ করে উপজেলার সদরসহ ইউনিয়ন পর্যায়ে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করি।



মন্তব্য চালু নেই