রাণীনগরে নৌকা বাইচের মধ্য দিয়ে শেষ হলো লক্ষীর মেলা

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতার মধ্য দিয়ে শেষ হলো লক্ষীপূজা উপলক্ষে কুজাইল লক্ষীর মেলা। মেলা শেষের পর দিনে নৌকা বাইচকে কেন্দ্র করে উৎসক মানুষের ঢলে লক্ষীপূজার আনন্দ উৎসব আরোও মুখোরিত করে তুলেছিল মেলাকে।

রাণীনগর উপজেলার একমাত্র ঐতিহাসিক স্থান ছিল কাশিমপুর রাজবাড়ী। কথিত আছে এখানকার রাজার শাসন আমলে রাজবাড়ীর আশে-পাশের এলাকা আতাইকুলা, কৌনজ, মিরাট, কাশিমপুর, বেতগাড়ী, ত্রিমোহনী, শৈলগাছী সহ বেশকিছু এলাকার সনাতন ধর্মালম্ভীদের লক্ষীপূজা উপলক্ষে রাজার নির্দেশে কুজাইল বাজারে বসে লক্ষীর মেলা সেই রেশ ধরে গত রবিবার ও সোমবার নওগাঁর ছোট যুমনা নদীর কুজাইল এলাকায় দুই দিন ব্যাপী নৌকায় লক্ষী প্রতিমা নিয়ে ঢাঁকের তালে তালে সিঁদুর ছিটিয়ে ধুপের ধোঁয়ায় নেচে-গেয়ে উৎসব মুখোর পরিবেশে গোধুলি লগ্নে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

মেলার দ্বিতীয় দিন শুধু এলাকার গৃহবধু,যুবতিদের ভিরই ছিল বেশি।যে কারণে মেলার দ্বিতীয় দিনটিকে এলাকা বাসি বৌ মেলা হিসেবে আখ্যায়িত করেন। মেলা শেষে পরের দিন জমে উঠে নৌকা বাইচ প্রতিযোগিতা। এ যেন লক্ষী উৎসবের পর আরোও একটি মিলন মেলার উৎসব। মঙ্গলবার বিকেলে বিপুল আড়মম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নওগাঁর ছোট যুমনা নদীর কাশিমপুর ইউপি’র কুজাইল বাজারে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রাম বাংলার বিলুপ্তী প্রায় ঐতিহ্যবাহি নৌকা বাইচ দেখতে নদীর দুই পাড়ে বিভিন্ন বয়সের হাজারও নারী-পুরুষ সমাবেত হন। এই নৌকা বাইচ খেলায় চারটি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় হাসাইগাড়ী গ্রামের দল প্রথম এবং দ্বিতীয় নওগাঁর সদর উপজেলার শৈলগাছী ইউপি চেয়ারম্যান আব্দুল গফুরের দল।



মন্তব্য চালু নেই