রাজশাহীর পুঠিয়ায় দেড় মাস ধরে ১৪৪ ধারা বহল

রাজশাহীর পুঠিয়া উপজেলার তিন এলাকায় দেড় মাসেরও বেশি সময় ধরে জারি চলছে ১৪৪ ধারা। ৫ জানুয়ারী রাত ৮টা থেকে অনির্দিষ্টকালের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরহাদ আহমেদ ১৪৪ ধারা জারির নির্দেশ দিয়েছিলেন।

রাজশাহীর পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহরিয়ার আলম আওয়ার নিউজকে জানান, পুলিশের সঙ্গে ২০ দলীয় জোটের নেতাকর্মীদের সংঘর্ষে একজন নিহত হওয়ার পর এখনও পরিস্থিতি স্বাভাবিক হয় নি। তাই বানেশ্বর বাজারসহ আশপাশের তিন এলাকায় ১৪৪ ধারা এখনও বলবৎ রয়েছে।

তিনি আরও বলেন, ওই ঘটনায় দায়ের কার তিনটি মামলায় এখন পর্যন্ত বিএনপি-জামায়াতের ৭৩ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরহাদ আহমেদ জানান, উপজেলার আইনশৃংখলা রক্ষার্থে স্থানীয় থানা থেকে ১৪৪ ধারা জারির আবেদন করা হলে প্রশাসন তা জারি করে। ঠিক তেমনি পরিস্থিতি স্বাভাবিক হলে তারা তা প্রত্যাহারের আবেদন করেন। কিন্তু উপজেলার বানেশ্বর বাজার, বেলপুকুর ও শিবপুরে জারি করা ১৪৪ ধারা প্রত্যাহারের জন্য পুঠিয়া থানা থেকে কোনো আবেদন না করায় তা এখনও চলছে।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারী সোমবার বিকেলে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে পুলিশ ও আওয়ামীলীগের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় মজির উদ্দিন (৪৫) নামে এক বিএনপি নেতা নিহত হয়। ওই ঘটনায় চারঘাট উপজেলা বিএনপির সভাপতি আবু সাঈদ চাঁদসহ অর্ধশতাধিক বিএনপি জামায়াত নেতাকর্মী আহত হয়। বিএনপি কর্মী মজিরকে গুলি করে হত্যার প্রতিবাদে মঙ্গলবার রাজশাহী জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহবান করেন রাজশাহী জেলা বিএনপির সভাপতি এ্যাডভোকেট নাদিম মোস্তফা। ওই রাতেই উপজেলার বানেশ্বর বাজার, বেলপুকুর ও শিবপুরে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করে উপজেলা নির্বাহী কর্মকর্তা।



মন্তব্য চালু নেই